×

জাতীয়

ওমর ফারুক চৌধুরীর ব্যাংক হিসাব তলব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ অক্টোবর ২০১৯, ০৯:৫৬ পিএম

ওমর ফারুক চৌধুরীর ব্যাংক হিসাব তলব

ওমর ফারুক চৌধুরী/ফাইল ছবি

যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরীর ব্যাংক হিসাব তলব করেছে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। আগামী তিন কার্যদিবসের মধ্যে তার নামে থাকা সব হিসাবের লেনদেন তথ্য, বিবরণীসহ ব্যাংকগুলোকে পাঠাতে বলা হয়েছে।

এছাড়া পুলিশের তেজগাঁও বিভাগের উপ-কমিশনার (ডিসি) আনিসুর রহমান ও তার স্ত্রী সাবেক সংসদ সদস্য ফাতেমাতুজ জোহরাসহ তাদের সন্তানদের ব্যাংক হিসাবও তলব করা হয়েছে।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) তাদের হিসাব তলব করে ব্যাংকগুলোকে চিঠি দিয়েছে বলে বিএফআইইউয়ের নির্ভরযোগ্য সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। ক্যাসিনো কেলেঙ্কারির ঘটনায় এর আগেও কয়েকজন যুবলীগ নেতা ও ব্যবসায়ীর ব্যাংক হিসাব তলব করে বাংলাদেশ ব্যাংক। অনেকের ব্যাংক হিসাব অবরুদ্ধও (ফ্রিজ) করা হয়। ফ্রিজ করা হিসাব থেকে টাকা উত্তোলন ইতিমধ্যে বন্ধ হয়ে গেছে।

বিএফআইইউর চিঠিতে ওমর ফারুকের জাতীয় পরিচয়পত্র নম্বর (এনআইডি) উল্লেখ করে তথ্য চাওয়া হয়েছে। এতে বলা হয়েছে, যুবলীগ সভাপতি ওমর ফারুক চৌধুরীর নামে থাকা সব ধরনের ব্যাংক হিসাবের লেনদেন, বিবরণীর তথ্য তিন কার্যদিবসের মধ্যে পাঠাতে হবে।

উল্লেখ্য, ক্যাসিনো বিরোধী অভিযানের পর থেকেই সমালোচিত হচ্ছেন এই যুবলীগ নেতা। অনেকে বলছেন, এমনই ভাগ্য ওমর ফারুকের, ৬৪ বছর বয়সে হয়েছেন যুবলীগের চেয়ারম্যান। অথচ যুবলীগের ইতিহাসে এর আগে ৫০ বছরের বেশি বয়সী কেউ চেয়ারম্যান হননি। ১৯৭২ সালের নভেম্বরে শেখ ফজুলল হক মণি যখন যুবলীগ প্রতিষ্ঠা করেন, তখন তার বয়স ছিল ৩২ বছর।

২০১৭ সালের জাতীয় যুবনীতি অনুসারে, ১৮ থেকে ৩৫ বছরের বয়সের যেকোনো বাংলাদেশি নাগরিক যুব হিসেবে গণ্য হবে। কিন্তু যুবলীগ চেয়ারম্যানের বর্তমান বয়স ৭১ বছর। এইচ এম এরশাদ ক্ষমতায় আসার সময় ওমর ফারুক শ্রমিক লীগের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। জাতীয় পার্টির প্রয়াত নেতা নাজিউর রহমান (মঞ্জু) এরশাদের মন্ত্রিসভার সদস্য হলে ওমর ফারুক দল বদল করেন। পরে জাতীয় পার্টির অঙ্গসংগঠন যুব সংহতির চট্টগ্রাম উত্তর জেলার রাজনীতির সঙ্গে সম্পৃক্ত হন। ওমর ফারুক চৌধুরী প্রয়াত নেতা নাজিউর রহমানের ভায়রা ভাই এবং শেখ ফজলুল করিম সেলিমের ভগ্নিপতি।

বিএফআইইউয়ের চিঠিতে, ওমর ফারুকের জাতীয় পরিচয়পত্র নম্বর (এনআইডি) উল্লেখ করে তথ্য চাওয়া হয়েছে। সব ব্যাংকের ই-মেইলের মাধ্যমে এই তথ্য চায় বিএফআইইউ।

এদিকে বিএফআইইউয়ের পৃথক চিঠিতে পুলিশ কর্মকর্তা আনিসুর রহমান ও সাবেক নারী সংসদ সদস্য ফাতেমাতুজ জোহরার অ্যাকাউন্ট তলব করা হয়েছে। ওই চিঠিতে, আনিসুর রহমানের স্থায়ী ঠিকানা দেয়া হয়েছে, গ্রাম: শংকর পাশা, ডাকঘর: চরভাটপাড়া, থানা: কাশিয়ানি ও জেলা গোপালগঞ্জ। আর বর্তমান ঠিকানা- এইআইজি (পিআইও) পুলিশ হেডকোয়াটার্স ঢাকা, (প্রাক্তন পুলিশ সুপার যশোর)।

চিঠিতে তার স্ত্রী ফাতেমাতুজ জোহরা ছেলে নাফিস তাহিয়াত ও মেয়ে আনিসা ফাতেমার নাম উল্লেখ করা হয়েছে। বর্তমানে তিনি তেজগাঁও বিভাগের উপকমিশনার (ডিসি) হিসেবে কর্মরত রয়েছেন। তার স্ত্রী ফাতেমাতুজ জোহরা গত দশম সংসদে শেরপুরের সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App