×

জাতীয়

সীতাকুণ্ড থেকে ৪৫ রোহিঙ্গা আটক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ অক্টোবর ২০১৯, ০৫:১৯ পিএম

কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প থেকে পালিয়ে সীতাকুণ্ডে এসে বি এম কন্টেইনার ডিপো নামে একটি বেসরকারি কন্টেইনার ইয়ার্ডে কাজ করছিলেন তারা। বাংলাদেশি নাগরিকের পরিচয়ে মাসিক ৮ হাজার টাকা বেতনে দিব্যি কাজ করলেও কেউ তাদের শনাক্ত করতে পারেনি।

অবশেষে গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে মঙ্গলবার (১ অক্টোবর) রাত সাড়ে ১২টার দিকে উপজেলার সোনাইছড়ি ইউনিয়নের কেশবপুর মোল্লার একটি বাড়ি থেকে তাদের আটক করে সীতাকুণ্ড থানা পুলিশ। তারা কক্সবাজারের বিভিন্ন আশ্রয় শিবির থেকে পালিয়ে দীর্ঘদিন ধরে সেখানে বসবাস করে আসছিলেন। তারা ছোট ছোট গ্রুপে দফায় দফায় সেখানে যান।

পুলিশ কর্মকর্তারা জানান, এসব রোহিঙ্গা সীতাকুণ্ডের সোনাইছড়ি ইউনিয়নের ৯নং ওয়ার্ডের কেশবপুর মোল্লাপাড়া এলাকায় মোবারক সওদাগরের একটি বিশাল ঘরে অবস্থান করে পাশের একটি বেসরকারি কন্টেইনার ডিপোতে কাজ করছিলেন। এই খবরের ভিত্তিতে পুলিশের একটি টিম মোবারকের বাড়ি ঘেরাও করে ওই ৪৫ জন রোহিঙ্গাকে আটক করে।

আটককৃতরা হলেন- সাদ্দাম হোসেন (২০), মো. শাহ আলম (১৮), মো. তারেক (১৮), সাদেক (১৯), আবু সাদেক (১৯), নুরুল হুদা (১৯), মাহমুদুল হাসান (১৫), মো. হারেজ (১৮), হামিদ হোসেন (১২), শামছু আলম (২৫), জানে আলম (২০), মো. শফিক (১৮), একরাম (২৬), মো. শফিক (২৭), শহীদুল আমিন (১৮), আসাদুজ্জামান (১৮), বেলাল (১৮), মো. হাশেস (১৮), ওসমান (১৮), নুরুল ইসলাম (১৮), মো. রফিক (১৯), আজিজুর রহমান (১৮), মো. ইদ্রিছ (১৯), মো. তাহের (১৮), আল কামাল (১৮), ওয়াসেত (১৮), ওসমান (১৮), আলফাজ (১৮), মো. ইদ্রিছ (১৮), ইয়াছিন আরাফাত (১২), মনছুর আলম (১৮), আবুল ফয়েজ (১৮), আইয়ুব (১৮), জোবায়ের (১৮), খোরশেদ আলম (১৮), মো. ইসমাইল (১৮), বশির আহমদ (১৮), মো. হারেজ (১৮), মো. আলম (১৮), হাছেন (১৮), রবিউল ইসলাম (২৫), রহিম উল্লাহ (১৮), মাহবুব আলম (১৮), শাহ আলম (১৯) ও রবিউল আলম (১৪)।

স্থানীয়রা বলছেন, রোহিঙ্গারা দেখতে স্থানীয় লোকজনের মতো হওয়ায় তাদের শনাক্ত করা সম্ভব হয়নি। আটককৃত রোহিঙ্গারা ভাড়া বাসায় থেকে এলাকার বিভিন্ন কারখানায় কম বেতনে চাকরি করে আসছিলেন। কীভাবে, কী পরিচয়ে রোহিঙ্গারা কারখানায় নিয়োগ পেলেন। তা ছাড়া পরিচয় না জেনে বাড়ির মালিক কেন তাদের ভাড়া দিলেন তা নিয়ে নানা প্রশ্ন দেখা দিয়েছে।

সীতাকুণ্ড থানার ওসি (তদন্ত) শামীম শেখ ভোরের কাগজকে বলেন, কক্সবাজারের উখিয়া কুতুংপালং রোহিঙ্গা ক্যাম্প থেকে পালিয়ে এই রোহিঙ্গারা সীতাকুণ্ডের কেশবপুর মোল্লাপাড়ার মোবারক সওদাগরের বাড়িতে আশ্রয় নেন। খবর পেয়ে তাদের আটক করা হয়। অনুপ্রবেশের দায়ে তাদের সবার বিরুদ্ধে মামলা হয়েছে। পরে আটককৃতদের আদালতে পাঠানো হয়।

এ ছাড়া তাদের আশ্রয়দাতাদের বিরুদ্ধেও আইনগত ব্যবস্থা নেয়া হবে। তিনি বলেন, রোহিঙ্গাদের সম্পর্কে প্রশাসন সব সময় সজাগ থাকায় তাদের আটক করা সম্ভব হয়েছে। তা ছাড়া ছড়িয়ে ছিটিয়ে থাকা রোহিঙ্গাদের আটক করতে নজরদারি বাড়ানো হবে বলেও জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App