×

জাতীয়

শোষণমুক্ত সমাজ গড়তে অবিচল ছিলেন জসীম উদ্দীন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ অক্টোবর ২০১৯, ০৮:০৪ পিএম

শোষণমুক্ত সমাজ গড়তে অবিচল ছিলেন জসীম উদ্দীন
শোষণমুক্ত সমাজ গড়তে অবিচল ছিলেন জসীম উদ্দীন

জসীম উদ্দীন মণ্ডল একজন ত্রিকালদর্শী বিপ্লবী। তিনি ব্রিটিশবিরোধী স্বাধীনতা সংগ্রামের একজন বীর সেনানী, একাত্তরের মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, এই ভূখণ্ডের সকল গণতান্ত্রিক আন্দোলনের সংগ্রামী নেতা, সর্বোপরি এদেশের শ্রমিক মেহনতি মানুষের মুক্তি সংগ্রামের কিংবদন্তী মহানায়ক। এমন বিপ্লবী’র কখনো মৃত্যু হয় না। জসীম উদ্দীন মণ্ডল তার কর্ম এবং আদর্শের মাঝে বেঁচে থাকবেন বলে মন্তব্য করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি-সিপিবি।

মেহনতি মানুষের মুক্তি-সংগ্রামের মহানায়ক জসীম উদ্দীন মণ্ডলের দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে বুধবার (২ অক্টোবর) সিপিবি আয়োজিত এক স্মরণসভা এসব কথা বলেছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) কেন্দ্রীয় কমিটি নেতৃবৃন্দ। ঢাকার মুক্তিভবনে মৈত্রী মিলনায়তনে স্মরণসভা অনুষ্ঠিত হয়।

স্মরণসভায় সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, জসীম উদ্দীন মণ্ডল সবসময় বলতেন আমাদের প্রচলিত সমাজ পঁচা-গলা এক সমাজ এবং এই সমাজ ভাঙতেই হবে। তিনি শোষণমুক্ত সমাজ নির্মাণের স্বপ্ন আজীবন লালন করেছেন। তার সেই স্বপ্ন বাস্তবায়নের লড়াইয়ে অবিচল থাকার মধ্য দিয়ে আমরা তার প্রতি প্রকৃত শ্রদ্ধা নিবেদন করতে পারবো।

তিনি বলেন, আগামীদিনের চ্যালেঞ্জ মোকাবেলায় ব্যাপকভাবে শ্রমিক, তরুণ-যুব এবং নারীদের পার্টিতে সংগঠিত করতে হবে। আন্দোলন সংগ্রামের অগ্নিপরীক্ষার মধ্য দিয়ে জসিম মণ্ডলের জীবনাদর্শের অনুসারী কর্মীবাহিনী গড়ে তুলতে হবে। তিনি জসীম উদ্দীন মণ্ডলের দেখানো পথে এদেশের শ্রমিক মেহনতি মানুষের লড়াই সংগ্রাম অগ্রসর করে বিপ্লবের মাধ্যমে নতুন সমাজ গড়ার প্রত্যয় ব্যক্ত করেন।

সিপিবি’র সভাপতি মুজাহিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত স্মরণসভায় বক্তব্য রাখেন পার্টির সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম, সভাপতিম-লীর সদস্য শাহীন রহমান, কোষাধ্যক্ষ মাহাবুবুল আলম, কেন্দ্রীয় নেতা সাদেকুর রহমান শামীম, লুনা নূর, রেল শ্রমিকনেতা আব্দুল মান্নান, হকারনেতা সেকেন্দার হায়াৎ, নুরুল ইসলাম গাজী প্রমুখ। সভাটি পরিচালনা করেন সিপিবি’র কেন্দ্রীয় নেতা কাজী রুহুল আমিন। স্মরণসভার শুরুতে জসিম উদ্দীন মণ্ডলের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App