×

সাহিত্য

শিল্পকলায় ‘মহাত্মা’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ অক্টোবর ২০১৯, ০৮:৩০ পিএম

শিল্পকলায় ‘মহাত্মা’
শিল্পকলায় ‘মহাত্মা’

ভারতের জাতির পিতা মহাত্মা গান্ধীর জন্মদিন উপলক্ষে বিশ্বব্যাপী দিনটি পালিত হয়েছে বিশ্ব অহিংস দিবস হিসেবে। বাংলাদেশেও নানা আয়োজনে দিবসটি উদযাপন করা হচ্ছে।

এ উপলক্ষে বুধবার (২ অক্টোবর) শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে নাট্যদল ইউনিভার্সেল থিয়েটার মঞ্চস্থ করে মহাত্মা গান্ধীর নোয়াখালী সফর ও অহিংসপথের যাত্রা নিয়ে নাটক ‘মহাত্মা’। যার রচনা ও নির্দেশনা দিয়েছেন মাজহারুল হক পিন্টু।

নাটকটির কাহিনীতে দেখা যায়, উপমহাদেশের রাজনৈতিক ঘূর্ণাবর্তের জটিল ক্রমধারায় ১৯৪৬ সালের ১০ অক্টোবর নোয়াখালিতে দাঙ্গা বেধেছিল। ভারতবর্ষের সাম্প্রদায়িক ঐক্যকে বিনষ্ট করার রাজনৈতিক উদ্দেশ্য ছিল এর পেছনে। সুবিধাবাদী ও ধর্মান্ধরা সামরিক আক্রমণের কায়দায় সকল যোগাযোগ বিচ্ছিন্ন করে। সেতু, রাস্তা, ডাকঘর নষ্ট করে। নানাভাবে আগুন লাগায় গ্রামের পর গ্রাম। ব্যাপক লুট, নরহত্যা, নারীহরণ, নারী নির্যাতন করা হয়।

সাধারণ মানুষের একমাত্র ভরসা মহাত্মা গান্ধীর কাছে যখন এ সংবাদ পৌঁছায় তখন তিনি অসহায় মানুষের চিন্তায় অস্থির হয়ে ওঠেন। মাত্র দুইজন সঙ্গী নিয়ে অসুস্থ শরীরেই রওনা হন নোয়াখালীর উদ্দেশ্যে। গান্ধীজী স্মরণ করিয়ে দেন যে, আমরা নিছক পশু নই- আমরা মানুষ। গান্ধীজী সাম্প্রদায়িক হিংসার ঘোর অন্ধকারের মধ্যে অহিংসার আলোর সন্ধানে নামলেন।

গান্ধীজির অহিংস পৃথিবীর অনন্ত যাত্রায় কোথায় আজ আমাদের অবস্থান? এই সব প্রশ্নের উত্তর খুঁজতে সমকালীন প্রেক্ষাপট বিবেচনায় ইতিহাসের সেই অবিস্মরণীয় অধ্যায়ের একটি অংশের রূপক ঘটনার ভেতর দিয়ে লেখা নাটক ‘মহাত্মা’। রচনা ও নির্দেশনায় মাজহারুল হক।

এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আবুল কালাম, শওকত মনসুর, আবুল হোসেন, মাজহারুল হক, দীন ইসলাম, আবদুল ওয়াদুদ, মোহাম্মদ কাশেদ আলী প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App