×

শিক্ষা

নিজের সৃষ্টির মাঝে অমর হয়ে থাকবেন ড. জামাল নজরুল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ অক্টোবর ২০১৯, ০৮:১৪ পিএম

মহাবিশ্বের উদ্ভব ও পরিণতি বিষয়ে মৌলিক গবেষণার জন্য আন্তর্জাতিকভাবে খ্যাত প্রফেসর ড. জামাল নজরুল ইসলাম ছিলেন ছোট দেশের বড় বিজ্ঞানী। তিনি একাধারে পদার্থবিজ্ঞানী, গণিতবিদ, জ্যোতির্বিজ্ঞানী ও বিশ্বতত্ত্ববিদ হিসেবেও আন্তর্জাতিক পর্যায়ে স্বীকৃত। শিক্ষা ও গবেষণার উন্নয়নে তার অবদান বিশ্ববিদ্যালয় পরিবারসহ মানবসভ্যতা আজীবন স্মরণ রাখবে।

দেশের শীর্ষস্থানীয় এই বিজ্ঞানী নিজের গবেষণাকর্ম ও সৃষ্টির মাঝে বিশ্ববাসীর হৃদয়ে চিরদিন বেঁচে থাকবেন। প্রতিথযশা এই বিজ্ঞানী বিজ্ঞান চর্চার পাশাপাশি ধর্ম, সাহিত্য, সংস্কৃতি চর্চা নিয়ে যেমন ভাবতেন, তেমনি দেশ ও সমাজের উন্নতি নিয়েও চিন্তা করতেন।

প্রফেসর ড. জামাল নজরুল ইসলামের ৮০তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত কর্মশালা উদ্বোধনকালে প্রধান অতিথির ভাষণে চবির দায়িত্বপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এ মন্তব্য করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় জামাল নজরুল ইসলাম গণিত ও ভৌত বিজ্ঞান গবেষণা কেন্দ্রের উদ্যোগে এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ও এ কে খান ফাউন্ডেশনের যৌথ সহায়তায় গবেষণা কেন্দ্রের কনফারেন্স রুমে গতকাল বুধবার দুদিনব্যাপী এ কর্মশালা শুরু হয়।

গবেষণা কেন্দ্রেটির পরিচালক প্রফেসর ড. অঞ্জন কুমার চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চবি বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ সফিউল আলম, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ট্রাস্টি বোর্ডের সদস্য সাদাফ সাজ সিদ্দিকী এবং বিবিসিবিএর প্রেসিডেন্ট রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের প্রফেসর ড. মো. নুরুল হক মোল্লা।

বক্তব্য রাখেন চবি প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. দ্বৈপায়ন সিকদার, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের প্রফেসর ড. মো. আবুল কালাম আজাদ এবং ক্লিনিক্যাল সাইকোলজিস্ট ড. নার্গিস ইসলাম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App