×

জাতীয়

দুর্বৃত্তায়িত নয়, শান্তির জন্য চাই আদর্শবাদী রাজনীতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ অক্টোবর ২০১৯, ০৪:০১ পিএম

দুর্বৃত্তায়িত নয়, শান্তির জন্য চাই আদর্শবাদী রাজনীতি

সমাজ ও রাষ্ট্রে শান্তি-সম্প্রীতি প্রতিষ্ঠা তথা বিশ্বমানবতার শান্তির সপক্ষে সবাইকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন দেশের বিশিষ্টজনরা। রাজনৈতিক সংস্কৃতিতে ইতিবাচক পরিবর্তন আনার মধ্য দিয়ে প্রতিপক্ষকে নিশ্চিহ্ন করার রাজনীতির পরিবর্তে অন্তর্ভূক্তিমূলক রাজনৈতিক সংস্কৃতির দাবি জানিয়েছেন তারা।

বুধবার (২ অক্টোবর) সকালে রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে আয়োজিত মানববন্ধন কর্মসূচি থেকে এ আহ্বান জানানো হয়। এতে সহিংসতা বন্ধ করে সম্প্রীতির বাংলাদেশ গড়া, দুর্বৃত্তায়িত রাজনীতি নয়, শান্তি প্রতিষ্ঠায় আদর্শবাদী রাজনীতির প্রয়োজনের কথা স্মরণ করিয়ে দিয়েছেন বিশিষ্ট ব্যক্তিরা।

এসময় বক্তব্য দেন সুজন সম্পাদক ড. বদিউল আলম মজমুদার, বিশিষ্ট লেখক, গবেষক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, বিকশিত নারী নেটওয়ার্ক-এর কেন্দ্রীয় সভাপতি অ্যাডভোকেট রাশিদা আক্তার শেলী, পিস অ্যাম্বাসেডর আকবর হোসেন, সুজন ঢাকা অঞ্চলের সমন্বয়কারী মুর্শিকুল ইসলাম শিমুল এবং সুজন ঢাকা মহানগর কমিটির সহ-সভাপতি ক্যামেলিয়া চৌধুরী প্রমুখ।

নাগরিক সংগঠন ‘সুজন-সুশাসনের জন্য নাগরিক’ ও আন্তর্জাতিক স্বেচ্ছাব্রতী সংস্থা দি হাঙ্গার প্রজেক্ট-এর আয়োজনে আন্তর্জাতিক অহিংস দিবস-২০১৯ পালন উপলক্ষে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে সংহতি জানিয়ে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের কর্মীরা যোগদান করেন।

মানববন্ধনে বক্তারা বলেন, একটি অসাম্প্রদায়িক-গণতান্ত্রিক রাষ্ট্র গঠনের জন্য রাজনীতিতে ধর্মের ব্যবহার ও ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ করার কোনো বিকল্প নেই।’ কিছুটা হতাশা প্রকাশ করে বক্তারা বলেন, সাংবিধানিক আকাঙ্ক্ষা অনুযায়ী আজও আমরা সত্যিকারের গণতান্ত্রিক ও ন্যায়বিচারভিত্তিক সমাজ গঠন করতে পারিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App