দুর্বৃত্তায়িত নয়, শান্তির জন্য চাই আদর্শবাদী রাজনীতি

আগের সংবাদ

খালেদাকে দেখতে হাসপাতালে ৪ এমপি

পরের সংবাদ

ঘুর্ণিঝড়ে ভেঙে গেলো আজিমের স্বপ্ন

প্রকাশিত হয়েছে: অক্টোবর ২, ২০১৯ , ৪:০২ অপরাহ্ণ | আপডেট: অক্টোবর ২, ২০১৯, ৫:৩১ অপরাহ্ণ

Avatar

হঠাৎ ঘুর্ণিঝড়ে ভেঙে গেলো আজিমের স্বপ্ন। দীর্ঘ ১০বছর বিদেশে হাড়ভাঙা পরিশ্রম করে জমানো কিছু টাকা লগ্নি করে প্রায় ১২ বিঘা জমি লিজ নিয়ে কলা রোপন করেছেন সদরের নড়িহাটি গ্রামের কৃষক আজিম মোল্যা। দিনরাত কলার বাগান পরিচর্যা করে স্বপ্ন দেখছিলেন কলা বিক্রি করে স্বাবলম্বী হওয়ার। কলা বাগানে অন্তত ৩ হাজার গাছ অধিকাংশই সবে ফলন আসতে শুরু করেছিল।

কিন্তু মঙ্গলবার (১ অক্টোবর) সন্ধ্যায় মাগুরা সদর উপজেলার অন্তঃত ৫টি গ্রামের উপর দিয়ে বয়ে যাওয়া ঘুর্ণিঝড়ে তার সে স্বপ্ন ভেঙ্গে চুরমার হয়ে গেছে। মাত্র আধা ঘণ্টার ঘুর্ণিঝড়ে কলার ক্ষেতের অধিকাংশ গাছই ভেঙে গেছে। এক সন্ধ্যায়ই তার অন্তত ৫ লাখ টাকার ক্ষতি হয়েছে। একই অবস্থা সদরের শিবরামপুর, নড়িহাটি, হাজিপুর, রাউতড়া, হাজরাপুরসহ বেশ কয়েকটি গ্রামের অন্তত একশ কৃষকের।

শুধু আজিমই নয়, জাহিদ শেখ, লুতফর মোল্যা, ররকত আলী, ফরহাদ মোল্যা, সুজ্জল বিশ্বাস, কুরবান মোল্যাসহ একাধিক কৃষক জানান- প্রচণ্ড বৃষ্টির মাঝে হঠাৎ ঘুর্ণিঝড় সৃষ্টি হলে তাদের কলা ও পেপে ক্ষেতের অধিকাংশ গাছ ভেঙে গিয়ে ব্যাপক ক্ষতি হয়েছে। এ এলাকার অন্যতম অর্থকরি ফসল কলা ও পেপে ক্ষেতে তাদের ৫০ লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে বলে দাবি কৃষকদের।

কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক জাহিদুল আলম জানান- হঠাৎ বৃষ্টির মাঝে ঘুর্ণিঝড় সৃষ্টি হয়ে ওই এলাকায় বেশকিছু কলা ও পেঁপে বাগানে ক্ষয়ক্ষতি হয়েছে। আমাদের মাঠ পর্যায়ের কর্মকর্তারা ক্ষয়ক্ষতি নিরুপনের চেষ্টা করছেন। আমরা সরেজমিনে ঘটনাস্থল পরিদর্শণ করছি। ক্ষয়ক্ষতি নিরুপন করে বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হবে।