সেফুদার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

আগের সংবাদ

বঙ্গবন্ধু গান্ধীজীর আদর্শে অনুপ্রাণিত : শিক্ষামন্ত্রী

পরের সংবাদ

আবারো ঊর্ধ্বমুখী ডেঙ্গু, শঙ্কা বাড়াচ্ছে বৃষ্টি

প্রকাশিত হয়েছে: অক্টোবর ২, ২০১৯ , ১১:৪০ পূর্বাহ্ণ | আপডেট: অক্টোবর ২, ২০১৯, ১১:৪০ পূর্বাহ্ণ

Avatar

ক্রমান্বয়ে কমে আসা ডেঙ্গু রোগীর সংখ্যা গতকাল মঙ্গলবার ছিল উর্ধ্বমুখী। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় (৩০ সেপ্টেম্বর সকাল ৮টা থেকে পহেলা অক্টোবর সকাল ৮টা পর্যন্ত) ডেঙ্গুতে নতুন করে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয় ৩৭১ জন। এর মধ্যে ঢাকায় আক্রান্ত ১০৬ জন এবং ঢাকার বাইরে ২৬৫ জন। ৩০ সেপ্টেম্বর নতুন ভর্তি রোগীর সংখ্যা ছিল ৩৪৮ জন। এর মধ্যে ঢাকায় ১০০ জন এবং ঢাকার বাইরে আক্রান্তের সংখ্যা ছিল ২৪৮ জন। ২৯ তারিখ আক্রান্ত ৩৪২ জনের মধ্যে ঢাকায় আক্রান্ত ৯৮ জন এবং ঢাকার বাইরে এ সংখ্যা ছিল ২৪৪ জন।
বিশেষজ্ঞরা বলছেন, ডেঙ্গু আক্রান্তের সংখ্যা অনেকটা সহনীয় পর্যায়ে নেমে এলেও গত কয়েকদিনের থেমে থেমে বৃষ্টি পুনরায় ডেঙ্গু পরিস্থিতি অবনতির আশঙ্কা বাড়াচ্ছে। এদিকে আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় থাকায় আরো দুদিন সারাদেশের বিভিন্ন স্থানে থেমে থেমে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। তবে স্বাস্থ্য অধিদপ্তররে পক্ষ থেকে বলা হচ্ছে, দেশে এখনো মশানিধন কার্যক্রম অব্যাহত রয়েছে। মানুষের মধ্যে সচেতনতাও বেড়েছে। ফলে বৃষ্টি হলেও ডেঙ্গু নিয়ে আর আতঙ্কিত হওয়ার মতো পরিস্থিতি তৈরি হবে না।
স্বাস্থ্য অধিদপ্তরের কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার বলেন, এডিস মশা নিয়ে মানুষের মধ্যে সচেতনতা তৈরি হয়েছে। সরকারিভাবে মশানিধন কর্মসূচিও চলছে। থেমে থেমে বৃষ্টি এডিসের বংশ বিস্তারের অনুক‚ল হলেও মানুষের সচেতনতা ও মশা নিধন কার্যক্রম অব্যাহত থাকলে ডেঙ্গু বাড়ার আশঙ্কা নেই।
কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, ১ জানুয়ারি থেকে ১ অক্টোবর পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৮৮ হাজার ৩২৪ জন। হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়ে বাড়ি গেছেন ৮৬ হাজার ৬১৬ জন। দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা এক হাজার ৪৭২ জন। এর মধ্যে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ৫৪৭ জন এবং অন্যান্য বিভাগে ৯২৫ জন ভর্তি। রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) এ পর্যন্ত ডেঙ্গু সন্দেহে ২৩১টি মৃত্যুর তথ্য এসেছে। ১৩৬টি মৃত্যু পর্যালোচনা করে ৮১টি মৃত্যু ডেঙ্গুতে হয়েছে বলে নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটি।