×

সাহিত্য

১০১তম জন্মদিনে প্রত্নতত্ত্ববিদ যাকারিয়া স্মরণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ অক্টোবর ২০১৯, ০৯:১৩ পিএম

১০১তম জন্মদিনে প্রত্নতত্ত্ববিদ যাকারিয়া স্মরণ

গতকাল ছিল বাংলাদেশের প্রত্নতাত্ত্বিক গবেষণার অন্যতম পুরোধা ব্যক্তিত্ব আবুল কালাম মোহাম্মদ যাকারিয়ার ১০১তম জন্মদিন। দিনটি উপলক্ষে ঢাকার স্থাপত্য বিষয়ক গ্রন্থ প্রণয়ন কমিটি তাঁকে নিয়ে শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে এ স্মরণানুষ্ঠানের আয়োজন করেছে। যেখানে তাঁর লেখা বই ও তাঁর ছবি নিয়ে ছোট্ট পরিসরে ছিল আলোকচিত্র প্রদর্শনী ও ঐতিহ্যবাহী সাংস্কৃতিক পরিবেশনা।

অনুষ্ঠানের উদ্বোধন করেন ঢাকার স্থাপত্যবিষয়ক গ্রন্থ প্রণয়ন কমিটির চেয়ারম্যান আ আ ম স আরেফিন সিদ্দিক। আরো উপস্থিত ছিলেন গবেষক যাকারিয়ার সন্তান মারুফ শমসের যাকারিয়া।

অনুষ্ঠানের প্রধান অতিথি আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, সমাজে কিছু মানুষ থাকেন, প্রাতিষ্ঠানিক শিক্ষায় শিক্ষিত হলেও সামাজিক-সাংস্কৃতিক শিক্ষা, দেশপ্রেম ও মূল্যবোধের ঘাটতি থাকে। সত্যিকারের মানুষ যারা, তাঁদের ভেতরে এই গুণগুলো থাকে। যাকারিয়া ছিলেন এসব গুণের অধিকারী। তিনি ছিলেন প্রজ্ঞাবান, বিচক্ষণ ও সুশিক্ষিত মানুষ। তিনি বেশ পরিণত বয়সেই চলে গেছেন। কিন্তু তার মতো মানুষের প্রয়াণ, সেটা যে বয়সেই হোক, সেটা অকাল প্রয়াণ। কারণ তিনি আরও কিছু দিন আমাদের সঙ্গে থাকলে আরও পরামর্শ দিতেন দিক নির্দেশনা দিতেন আরও কিছু বই লিখতেন। তার লেখা বইগুলো গবেষকদের জন্য অমূল্য দলিল। আমাদের মধ্যে অনুসরণযোগ্য মানুষের সংখ্যা খুব কম। তিনি একজন অনুসরণযোগ্য মানুষ। বাংলাদেশের আজকের অগ্রগতির পেছনে বহু মানুষের অবদান আছে। তাঁদের অন্যতম মোহাম্মদ যাকারিয়া।

যাকারিয়ার সন্তান মারুফ শমসের যাকারিয়া বলেন, বাবার জন্মের সময় দাদার আর্থিক অবস্থা ভালো ছিল না। বয়স ছিল ষাটের বেশি। বাবাকে ভর্তি করা হয়েছিল মাদ্রাসায়। দাদির কাছ থেকে টাকা নিয়ে বাবা সাধারণ পড়ালেখার জন্য স্কুলে ভর্তি হয়েছিলেন। জ্ঞানের জন্য তার যেমন পিপাসা ছিল, জ্ঞান বিতরণেও ছিল ভীষণ আগ্রহ। পড়াশোনার জন্য মাত্র ৬ মাস তিনি আমেরিকায় ছিলেন, সামান্য কিছু টাকা জমিয়েছিলেন। সেই টাকায় তখন প্রায় একশটি দেশ ভ্রমণ করেছিলেন। বাবার বইগুলো ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন গ্রন্থাগারে দেওয়া গেলে মানুষ উপকৃত হতো।

অনুষ্ঠানে ছিল ঐতিহ্যবাহী যোগীর গান। যাকারিয়ার লেখা গুপিচন্দ্রের সন্ন্যাস অবলম্বনে যোগীর গান পরিবেশন করেন নাটোরের দিঘাপতিয়ার বেলাল প্রামাণিক ও তাঁর দল। অনুষ্ঠানের শুরুতেই রবীন্দ্রসংগীত গেয়ে শোনান ইশরাত জাহান কাঁকন, সেজুতি নওরোজ, অরুণা সরকার, যাকারিয়ার মেয়ে সুফিয়া আতিয়া যাকারিয়া।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App