×

জাতীয়

বার কাউন্সিল পরীক্ষায় অংশ নিতে পারবে সেই ৪১ শিক্ষার্থী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ সেপ্টেম্বর ২০১৯, ০৫:১৪ পিএম

বাংলাদেশ বার কাউন্সিলের আইনজীবী তালিকভূক্তির পরীক্ষায় স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের ৪১ শিক্ষার্থীকে অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন কার্ড ও ফরম পূরণের সুযোগ দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্টে। ফলে তারা ২২ নভেম্বর অনুষ্ঠিতব্য এমসিকিউ পরীক্ষায় অংশ নিতে পারবেন তারা।

সোমবার (৩০ সেপ্টেম্বর) একটি রিটের শুনানি শেষে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি এস এম মনিরুজ্জমান সমন্বয়ে গঠিত হাইকোর্টের অবকাশকালীন দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

একইসঙ্গে ৪১ শিক্ষার্থীর রেজিস্ট্রেশন ও ফরম পূরণের সুযোগ না দেয়া কেন অবৈধ হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন। তার সঙ্গে ছিলেন আইনজীবী এবিএম শাহজাহান আকন্দ মাসুম।

আইনজীবী এবিএম শাহজাহান আকন্দ মাসুম বলেন, ৪১ শিক্ষার্থীকে রেজিস্ট্রেশন ও ফরম পূরণের সুযোগ দিতে বলেছেন হাইকোর্ট। ফলে তারা ২২ নভেম্বর অনুষ্ঠিতব্য এমসিকিউ পরীক্ষায় অংশ নিতে পারবেন।

রিটে বলা হয়, স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের ৪১ শিক্ষার্থী আইন বিষয়ে উত্তীর্ণ হওয়া সত্ত্বেও বাংলাদেশ বার কাউন্সিল আইনজীবী অন্তর্ভূক্তির পরীক্ষায় অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন কার্ড ও ফরম পূরণের সুবিধা দিচ্ছেনা। এ জন্য তারা হাইকোর্টে রিট দায়ের করেন।

এতে বিবাদী করা হয়, আইন সচিব, শিক্ষা সচিব, বার কাউন্সিলের চেয়ারম্যান, ভাইস ও সচিব, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন, স্টামফোর্ডের ভিসিকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App