আমাদের উদ্দেশ্য মানুষকে রেলের সঠিক সেবাটা দেয়া : রেলমন্ত্রী

আগের সংবাদ

হাসপাতালে আপনা আপনি ঘুরছে ‘ভূতুড়ে’ হুইলচেয়ার!

পরের সংবাদ

দুই মেগা প্রকল্প দেশের উন্নয়নে বড় ভূমিকা রাখবে

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০১৯ , ১:২৫ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০১৯ , ১:২৫ অপরাহ্ণ

পদ্মা সেতু পায়রা বন্দর ঘিরে দক্ষিণাঞ্চলের উন্নয়নে যে বিশাল সম্ভাবনা তৈরি হয়েছে তা স্থানীয় মানুষের জীবন-জীবিকা, প্রাকৃতিক পরিবেশ রক্ষার বাস্তবায়নের দাবি জানিয়েছেন বক্তারা। সোমবার (৩০ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবে বরিশাল ডিভিশনাল জার্নালিস্ট অ্যাসোসিয়েশন (বিডিজেএ) আয়োজিত ‘পদ্মা সেতু পায়রা বন্দর,: দক্ষিণাঞ্চলের উন্নয়ন সম্ভাবনা ও চ্যালেঞ্জ’ শীর্ষক সেমিনারে বক্তারা এ কথা বলেন।

বক্তারা বলেন, জাতীয় উন্নয়নে একটি বড় পদক্ষেপ হিসেবে বিবেচনা করা হয় পদ্মা সেতুকে। এই সেতু চালু হলে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১৯ জেলায় প্রায় ৩ কোটি মানুষ উপকৃত হবে। পায়রা বিদ্যুৎ কেন্দ্র ও পায়রা সমুদ্র বন্দর চালু হলে তা সারা দেশের মানুষের উপকারে আসবে। এই দুই মেগা প্রকল্প দেশের সার্বিক উন্নয়নে বড় ধরনের ভূমিকা রাখবে।

তবে এই উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের ফলে বেশকিছু চ্যালেঞ্জ সামনে এসে দাঁড়িয়েছে। বিশেষ করে বহু মানুষ তাদের ঘরবাড়ি এবং জমিজমা হারিয়েছেন। কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের মতো প্রকল্প বাস্তবায়ন করতে গিয়ে প্রকৃতি এবং পরিবেশের ভারসাম্য নষ্ট হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। সেতু ও কালভার্ট নির্মাণের ফলে দক্ষিণাঞ্চলের অনেক ছোট ছোট নদী ও খালের মৃত্যু হয়েছে।পায়রা বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন যে কয়লা সেটার জন্য স্থানীয় প্রকৃতিতে কোন বিরুপ প্রভাব না ফেলে সে বিষয়ে সরকারকে সর্বোচ্চ ব্যবস্থা গ্রহণের জন্য বক্তারা অনুরোধ জানান।

বক্তারা বলেন,পায়রা বিদ্যুৎ কেন্দ্র ও পায়রা সমুদ্র বন্দর নির্মাণের কাজে এবং পরবর্তীতে স্থানীয় জনগোষ্ঠীর অগ্রাধিকার বেশি তাই তাদের স্বার্থের বিষয়টিকেও গুরুত্ব দিতে হবে। প্রকল্প এলাকায় বালুসহ অন্যান্য কাঁচামাল সরবরাহ একাধিক মধ্যস্বত্বভোগী গোষ্ঠী জড়িত এবং কেই মালামাল সরবরাহ করবে তা নিয়ে ক্ষমতার দ্বন্দ্ব রয়েছে। এই বিষয়টির দিকে ও সরকারকে নজর দিতে হবে তা না হলে সংঘাতের আশঙ্কা রয়েছে।

সেমিনারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডঃ আখতারুজ্জামান, বরিশাল ২ আসনের সংসদ সদস্য শাহ আলম, সাবেক সংসদ সদস্য ও বিএনপি’র যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল, কৃষি ব্যাংকের চেয়ারম্যান মোঃ ইসমাইল, পটুয়াখালী পৌরসভার মেয়র মহিউদ্দিন আহমেদ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু জাফর সূর্য প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শহীদুল হক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়