×

পুরনো খবর

হৃদরোগ প্রতিরোধে প্রশিক্ষণ পাবে বিদেশগামী শ্রমিকরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ সেপ্টেম্বর ২০১৯, ০৬:২৩ পিএম

হৃদরোগ প্রতিরোধে প্রশিক্ষণ পাবে বিদেশগামী শ্রমিকরা

বিদেশগামী শ্রমিকদের প্রশিক্ষণে হৃদরোগ প্রতিরোধ বিষয়কে অন্তুর্ভুক্ত করার ঘোষণা দিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। এছাড়া প্রবাসী কর্মীদের জন্য দূতাবাসগুলোতে মেডিকেল সেন্টার স্থাপনেরও উদ্যোগ নেয়া হবে বলে তিনি জানান।

বিশ্ব হার্ট দিবস উপলক্ষে রবিবার (২৯ সেপ্টেম্বর) সকালে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ আয়োজিত এক গণমুখী সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশে সভাপতি ব্রিগেডিয়ার (অবঃ) অধ্যাপক ডা. আব্দুল মালিকের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ড. বর্দন জুং রানা। বক্তব্য রাখেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের সহ-সভাপতি ডা. সিরাজুল ইসলাম, মহাসচিব অধ্যাপক খন্দকার আব্দুল আউয়াল রিজভী প্রমুখ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক সোহেল রেজা চৌধুরী।

অধ্যাপক ডা. খন্দকার আব্দুল আউয়াল রিজভী বলেন, জীবনযাত্রার মানোন্নয়নের সাথে সাথে আমাদের জীবনযাত্রায় পরিবর্তন আসছে। কায়িক পরিশ্রম না করা, তামাক সেবন, সুষম খাবার না খাওয়াসহ নানা কারণে হৃদরোগের মতো অসংক্রামক ব্যাধির প্রকোপও বেড়ে যাচ্ছে। বর্তমানে দেশে এক-তৃতীয়াংশ মানুষ হৃদরোগের কারণে মারা যাচ্ছে বলেও জানান তিনি। দেশের পাশাপাশি প্রবাসে, বিশেষ করে মধ্যপ্রাচ্যে থাকা বাংলাদেশীদের মাঝেও হৃদরোগের হার আশংকাজনকভাবে বেড়ে চলেছে। কিন্তু আর্থিক সমস্যার কারণে তারা যথাযথ চিকিৎসা পাচ্ছেন না। তাই তাদের জন্য বাংলাদেশ দূতাবাসগুলোতে হৃদরোগ বিশেষজ্ঞ নিয়োগ দেয়ার অনুরোধ জানান তিনি।

এদিকে, দিবসটি উপলক্ষে রবিবার সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বটতলা থেকে একটি র‌্যালি বের হয় এবং র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন অংশ প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে দুপুরে শহীদ ডা. মিলন হলে একটি সেমিনার অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান। এতে সভাপতিত্ব করেন কর্ডিওলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সৈয়দ আলী আহসান।

এছাড়া স্বাগত বক্তব্য রাখেন হার্ট ফেলিউর, রিহ্যাবিলিটেশন এন্ড প্রিভেনশন কার্ডিওলজির হেড ও বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারিক অধ্যাপক ডা. মো. হারিসুল হক।

অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেন, প্রত্যেকে নিজের হার্টের যত্ন নিন এবং নিজের হার্টকে হিরোর মতো তৈরি করুন। চর্বিযুক্ত খাবার ও ধুমপান বর্জন, সুষম খাদ্য খাওয়া, নিয়মিত হাঁটা ও ব্যায়ামের মাধ্যমে হৃদরোগের ঝুঁকি হ্রাস করা সম্ভব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App