×

বিনোদন

মঞ্চে ‘প্রশ্নবিদ্ধ’ রোমিও জুলিয়েট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ সেপ্টেম্বর ২০১৯, ০৮:৪৬ পিএম

মঞ্চে ‘প্রশ্নবিদ্ধ’ রোমিও জুলিয়েট
মঞ্চে ‘প্রশ্নবিদ্ধ’ রোমিও জুলিয়েট

উইলিয়াম শেক্সপিয়ারের ‘দ্য ট্র্যাজেডি অব রোমিও অ্যান্ড জুলিয়েট’-এর আখ্যানকে প্রশ্নবিদ্ধ করে লেখা হয়েছে এই নাটক। নাটকের কেন্দ্রীয় চরিত্র এখনকার একজন কবি। পূর্ণিমা রাতে সমাধিতে ফোটা ফুলের গন্ধে যে মাতোয়ারা হয়, গেয়ে ওঠে নিষ্ঠাপ্রেমের গান। সে রকম এক রাতে তার গানে রোমিও আর জুলিয়েট এসে হাজির হয় কবির সামনে। কবি জুলিয়েটকে জানিয়ে দেয়, রোমিও আসলে জুলিয়েটের আগে ভালোবাসতো রোজালিনকে। তাকে দেখার জন্য বন্ধুদের সঙ্গে রাতের এক ভোজসভায় যায় সে। সেখানেই জুলিয়েটের রূপে মুগ্ধ হয়ে ভুলে যায় রোজালিনকে। এ কথায় অসহায় বোধ করে প্রেমিকযুগল। তারা সাহায্য চায় ফাদার ফায়ারের।

এই ফাদার গোপনে রোমিও-জুলিয়েটের বিয়ে সম্পন্ন করেছিল। সত্য প্রকাশ না করে সে আবার প্যারিসের সঙ্গে জুলিয়েটের বিয়ে দিতে রাজি হয়েছিল। নিজের এ গোপন কর্মকে আড়াল করতে জুলিয়েটকে আত্মহত্যায় বাধ্য করেছিল ফাদার। কবি সেটাও মনে করিয়ে দেয়।

এভাবেই চলতে থাকে নাটকের ঘটনা। এই ঘটনা চক্রে এক পর্যায়ে উপস্থিত হন ফাদার ফায়ার এবং সব শেষে শেকসপিয়ার। কবির এসব কাণ্ডে ফাদার আহ্বান করে উইলিয়াম শেক্সপিয়ারকে। কবি শেক্সপিয়ারকেও ছাড়েনি। প্রশ্নবাণে জর্জরিত করে শেক্সপিয়ারের ‘দ্য ট্র্যাজেডি অব রোমিও অ্যান্ড জুলিয়েট’ নাটকের গঠন ভেঙে দেয়। নাটকটি এনেছে এমটি স্পেস। ‘এ নিউ টেস্টামেন্ট অব রোমিও অ্যান্ড জুলিয়েট’ নাটকটির প্রদর্শনীর মধ্য দিয়ে দলটিরও যাত্রা শুরু।

রোববার (২৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় দর্শকের সামনে দলটির যাত্রা শুরু হলো শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায়। সাইমন জাকারিয়ার লেখা নাটকটি নির্দেশনা দিয়েছেন নূর জামান। নাটকের মঞ্চসজ্জা, আলোক, পোশাক পরিকল্পনাসহ আবহসংগীতও পরিকল্পনা করেছেন তিনি।

বাংলাদেশের থিয়েটারের চার পথিকৃৎ আতাউর রহমান, মামুনুর রশীদ, ম হামিদ এবং নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু উপস্থিত থেকে দলটির উদ্বোধন করেন। এ সময় এমটি স্পেস নাট্যদলটির উপদেষ্টা মঞ্চসারথি আতাউর রহমান, নাট্যব্যক্তিত্ব গোলাম সারোয়ারসহ অন্য নাট্যব্যক্তিত্বরাও উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App