×

জাতীয়

চট্টগ্রামে বিশ্ব শান্তি দিবস পালন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ সেপ্টেম্বর ২০১৯, ০৭:৪০ পিএম

মননশীল মানবিক সাংস্কৃতিক সংগঠন সেবাঘর সংঘের উদ্যোগে বিশ্বশান্তি দিবস পালিত হয়েছে। গত ২৮ সেপ্টেম্বর সন্ধ্যায় চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির আর্ট গ্যালারি হলে সংগঠনের যুগপূর্তি উৎসবে বিশ্বশান্তি দিবস পালন করা হয়। এ উপলক্ষে আলোচনা সভায় প্রধান বক্তা ছিলেন মুক্তিযুদ্ধকালীন গেরিলা কমান্ডার ও উপন্যাসিক ফণীভূষণ দাস।

এ ছাড়া বক্তব্য রাখেন দি চিটাগাং ট্রাস্টের সভাপতি অধ্যাপক স্বদেশ চক্রবর্তী, কবি ও সাহিত্যিক বাদল সৈয়দ, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের সমাজসেবা অফিসার অভিজিৎ সাহা।

বিশ্ব শান্তি নিয়ে আলোচনায় বক্তারা বলেন, সমাজের সব শ্রেণির মানুষের সঙ্গে ভালো আচরণ করতে পারলে, মিথ্যাচারকে পরিহার করতে পারলে, পরিবেশ-প্রকৃতিকে ধ্বংস না করে প্রকৃতিসম্মত জীবনযাপন করতে পারলে, সেই সঙ্গে চরিত্র গঠন, সততা ও সহজ-সরল জীবনযাপনের মধ্য দিয়ে ব্যক্তি, সমাজ ও রাষ্ট্রের শান্তি ও উন্নতি নিশ্চিত করা সম্ভব।

এবার ‘সেবাঘর শান্তি সম্মাননা স্মারক-২০১৯’ তুলে দেয়া হয় ফণীভূষণ দাসকে। তার প্রতিষ্ঠিত ইউএন নিবন্ধিত শান্তি সংঘ ‘ওয়ার্ল্ড ফ্রেন্ডশিপ এন্ড পিস সোসাইটি (ডব্লিউএফপিএস)’ প্রবর্তিত সেবাঘর সংঘের কর্মীদের ‘বার্ড অব পিচ-শান্তির পায়রা’ এবং পরিচালকদের ‘মেসেঞ্জার অব পিচ-শান্তির দূত’ হিসেবে ভূষিত করে শান্তিসনদ প্রদান করা হয়।

আলোচনা অনুষ্ঠানের ফাঁকে ফাঁকে সেবাঘর সংঘের নিজস্ব সঙ্গীত ‘মানবিক আনন্দধারার’ কিছু গান পরিবেশন করা হয়। সেবাঘর সংঘের মহাপরিচালক আনন্দ প্রকৃতির সভাপতিত্বে অনুষ্ঠানে শান্তি বক্তব্য পাঠ করেন পিপলু বড়ুয়া। স্বাগত বক্তব্য দেন সৈকত প্রকৃতি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App