×

জাতীয়

প্রতিবন্ধী শিশুরা সমাজের বোঝা নয়: ডেপুটি স্পিকার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ সেপ্টেম্বর ২০১৯, ০৮:৩৮ পিএম

প্রতিবন্ধী শিশুরা সমাজের বোঝা নয়: ডেপুটি স্পিকার

ফাইল ছবি

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া বলেছেন, প্রতিবন্ধী শিশুরা এখন আর সমাজের বোঝা নয়। সরকারের বিশেষ দৃষ্টিতে এই বিশেষ শিশুরা বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। এদেরকে সমাজের মূল ধারায় অন্তর্ভূক্ত করতে সরকার আন্তরিকভাবে সচেষ্ট বলে মন্তব্য করেন তিনি।

শনিবার (২৮ সেপ্টেম্বর) রাজধানীর ইস্কাটন গার্ডেনে অবস্থিত সুইড বাংলাদেশের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত সংগঠনের উপদেষ্টা কমিটির সাথে সুইড এদেশের জাতীয় নির্বাহী কমিটির যৌথ মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

ডেপুটি স্পিকার বলেন, প্রতিবন্ধীদের কল্যাণে সুইড বাংলাদেশ নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বাংলাদেশে সুইডের উদ্যোগে প্রতিষ্ঠিত হয়েছে অনেক শিক্ষা প্রতিষ্ঠান, যেখানে এইসব বিশেষ শিশুদের যত্নসহকারে মেধার বিকাশ ঘটাতে শিক্ষকবৃন্দ অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন।

তিনি বলেন, শিশুদের অধিকার সুরক্ষায় সরকার আন্তরিক। বর্তমান শিশু বান্ধব সরকার শিশুদের কল্যাণে নানামুখি পদক্ষেপ নিয়েছে। তার সুফল আমাদের শিশুরা পাচ্ছে। প্রতিবন্ধী শিশুদের কল্যাণে সরকার সব ধরণের সাহায্য ও সহযোগিতা অব্যাহত রেখেছে।

তিনি বলেন, শিশুদের জন্য সরকার বাজেটে আলাদা বরাদ্দ রেখেছে। কিন্তু এ বরাদ্দ শিশুদের কল্যাণে সঠিকভাবে খরচ হচ্ছে কি-না সেটি নিশ্চিত করতে একটি যথাযথ কর্তৃপক্ষ থাকা দরকার। সরকারের টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনের ক্ষেত্রে প্রতিবন্ধী শিশুদেরও সমাজের মূল ধারার সাথে সম্পৃক্ত রাখার উপর গুরুত্বারোপ করেন তিনি।

বৈঠকে সুইড বাংলাদেশের উপদেষ্টা পরিষদের সভাপতি ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে উপদেষ্টা ও নির্বাহী কমিটির সদস্যগণসহ সুইডের সভাপতি, মহাসচিব এবং উর্ধ্বতন কর্মকর্তাগণ আলোচনায় অংশ নেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App