×

সাহিত্য

শিশু কিশোর উৎসবের ৮ম দিনের আয়োজন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০১৯, ০৯:১৮ পিএম

শিশু কিশোর উৎসবের ৮ম দিনের আয়োজন
শিশু কিশোর উৎসবের ৮ম দিনের আয়োজন
শিশু কিশোর উৎসবের ৮ম দিনের আয়োজন

চতুর্থ জাতীয় শিশু কিশোর নাট্য ও সাংস্কৃতিক উৎসবের ৮ম দিনে মঞ্চকুঁড়ি পদক প্রদানের মধ্যদিয়ে উৎসবের পরিবেশনা শুরু হয়। শেষ দিনের মতো মঞ্চকুঁড়ি পদক বিতরণ অনুষ্ঠানে কারিশমা সাংস্কৃতিক দলের ৩১জন বিশেষ চাহিদা সম্পন্ন শিশু, বাংলাদেশ শিল্পকলা একাডেমির ২০ জন অ্যাক্রোবেটিক দলের সদস্য এবং দশটি জেলার ৪২ জন শিশু শিল্পীকে মঞ্চকুঁড়ি পদক প্রদান করা হয়। পদক প্রদান অনুষ্ঠানে অতিথি ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস ও বিশিষ্ট অভিনেতা জাহিদ হাসান।

এর আগে সকাল থেকে শুরু হয় দুই দিনব্যাপী পুতুল নাট্য কর্মশালা। কর্মশালা চলে বিকাল পর্যন্ত। কর্মশালা শেষ হবে শনিবার।

বিকেলে একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে কৃষণ চন্দ্র এর গল্প অবলম্বনে কাজী তৌফিকুল ইসলাম ইমনের নাট্যরূপ ও নির্দেশনায় স্কলাস্টিকা স্কুল এন্ড কলেজ, উত্তরা, ঢাকা’র নাটক গর্ত, উপেন্দ্র কিশোর রায় চৌধুরী’র গল্প অবলম্বনে অসীম দাস এর নাট্যরুপে ও সৌরভ শাখাওয়াত এর নির্দেশনায় কিডস কালচারাল ইন্সটিটিউট চট্টগ্রামের নাটক বেচারাম কেনারাম, রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প অবলম্বনে লিয়াকত আলী লাকীর নির্দেশনায় পিপলস লিটল থিয়েটার ঢাকা’র নাটক রাজা ও রাজদ্রোহী, এস এম রায়হানুল আলমের রচনা ও নির্দেশনায় সুপ্তো থিতা ঢাকা’র নৃত্যনাট্য, রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প অবলম্বনে জিনাত সানু স্বাগতা’র নির্দেশনায় আনন্দম ঢাকা’র নাটক খ্যাতির বিড়ম্বনা এবং মোঃ মিনারুল ইসলাম জুয়েল এর রচনা ও নির্দেশনায় জেলা শিল্পকলা একাডেমি শিশু নাট্যদল মাগুড়া’র নাটক অসঙ্গতি মঞ্চস্থ হয়।

একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে বিকালে ফেলু মিয়া’র নির্দেশনায় বীণাবাণী পুতুল নাচ ব্রাহ্মণবাড়িয়া’র ঐতিহ্যবাহী পুতুল নাচ, বিকাল থেকে জেলা শিল্পকলা একাডেমি চট্টগ্রাম, সিলেট, খুলনা, খাগড়াছড়ি, কুষ্টিয়া, মাগুরা, লক্মীপুর, ও মেহেরপুর পরিবেশন করবে আবৃত্তি, একক অভিনয় ও ৭ই মার্চের ভাষণ এবং নাহিদ পারভেজ বাবু’র রচনা ও হুমায়ন কবির জুয়েল এর নির্দেশনায় পাঠশালা চিলড্রেন্স থিয়েটার সিলেটের নাটক অমল হলো পিটারম্যান এবং মোঃ মাইনুদ্দীন এর রচনা ও নির্দেশনায় জেলা শিল্পকলা একাডেমি শিশু নাট্যদল খাগড়াছড়ির নাটক বঙ্গবন্ধুর ছেলেবেলা মঞ্চস্থ হয়।

ঢাকার নাটক বোকা চালাক চালাক বোকা এবং তারেক মোহাম্মদ রিপন এর রচনা ও নির্দেশনায় চিলড্রেন্স থিয়েটার আর্ট একাডেমি ঢাকার নাটকে মেঘে ঢাকা তারা মঞ্চস্থ হয়।

একাডেমি প্রাঙ্গনের নন্দনমঞ্চে জেলা শিল্পকলা একাডেমি লক্ষ্মীপুর, খাগড়া লক্ষীপুর, খাগড়াছড়ি, ঢাকা, চট্টগ্রাম, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, ঢাকা, কুষ্টিয়া, সিলেট, মেহেরপুর, খুলনা ও মাগুরা’র শিল্পীবৃন্দ পরিবেশন করে সমবেত সঙ্গীত, সমবেত নৃত্য, একক সংগীত ও অ্যাক্রোবেটিক শো প্রদর্শনী। আজ শনিবার সন্ধ্যা সাড়ে ৬টায় একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে চতুর্থ জাতীয় শিশু কিশোর নাট্য ও সাংস্কৃতিক উৎসবের সমাপনী উপলক্ষে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App