×

শিক্ষা

এক আসনের জন্য লড়াই ৬০ জনের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০১৯, ১২:১৬ পিএম

এক আসনের জন্য লড়াই ৬০ জনের
 প্রশ্নফাঁসের অভিযোগ ছাড়াই শেষ হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত "ঘ" ইউনিটের অধীনে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। আজ শুক্রবার (২৭সেপ্টেম্বর) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরে মোট ৮৬টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা শেষ হয়েছে সকাল সাড়ে ১১টায়।
এ বছর ‘ঘ’ ইউনিটে এক হাজার ৫৬০টি আসনের বিপরীতে ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ছিল ৯৭ হাজার ৫০৫ জন। পরীক্ষা চলাকালীন কোন ধরণের অসন্তোষজনক ও অনভিপ্রেত খবর পাওয়া যায়নি বলে দাবি করে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, আমাদের এই ইউনিটে অনেক শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছেন। কিন্তু আসন সীমিত। তাই এটি খুবই প্রতিযোগিতামূলক হবে। আমরা ইতিমধ্যে একটি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেছি।
শিক্ষার্থীদের সঙ্গে কথা বললাম প্রশ্নপত্রের গুণগত মান সম্বন্ধে। সামগ্রিকভাবে একটি সুষ্ঠু-সুন্দর পরিবেশ প্রতিটি হলেই দেখলাম। পরীক্ষা চলাকালীন যে কোন অপ্রীতিকর ঘটনা এড়াতে পরীক্ষা কেন্দ্রের সামনে ও ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ জায়গায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা মোতায়েন ছিল। পাশাপাশি, পরীক্ষা চলাকালীন পুরো সময় ভ্রাম্যমান আদালত দায়িত্ব পালন করেছে।
উল্লেখ্য, গত কয়েকবছর ধরেই প্রশ্নফাঁসের অভিযোগে আলোচিত ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের "ঘ" ইউনিটের ভর্তি পরীক্ষা। সর্বশেষ গতবছর ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় প্রশ্নফাঁসের অভিযোগ প্রমাণিত হওয়ায় শিক্ষার্থীদের আন্দোলনের মুখে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পুনরায় ভর্তি পরীক্ষা নিতে বাধ্য হয়েছিল।
 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App