×

সাহিত্য

আলিয়ঁস ফ্রঁসেজে রফিকুল ইসলামের ‘রূপান্তর’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০১৯, ০৮:৫৯ পিএম

আলিয়ঁস ফ্রঁসেজে রফিকুল ইসলামের ‘রূপান্তর’
আলিয়ঁস ফ্রঁসেজে রফিকুল ইসলামের ‘রূপান্তর’
আলিয়ঁস ফ্রঁসেজে রফিকুল ইসলামের ‘রূপান্তর’

প্রকৃতি বিমোহিত শিল্পী রফিকুল ইসলামের মতে, সামাজিক বাস্তবতা হলো শিল্পকর্মের প্রধানতম বিষয়। যার শ্লোগান: ‘শান্তি চাই, যুদ্ধ নয়’। বিশ্বসভ্যতা তার চূড়ায় পৌঁছুতে চলেছে। মানবসভ্যতা ব্রহ্মা-জয়ের পথে। পরন্তু এত উন্নতির পরও, মানুষ যুদ্ধে মত্ত, যুদ্ধ যুদ্ধ খেলায় আটকা পরেছে তারা। আমরা যে শুধু মানবীয় অনুভূতি নিয়েই বেড়ে উঠছি তা নয়, সঙ্গে সঙ্গে চেতনার গভীরে ঘাঁটি গেড়ে বসেছে দানবীয় হিংসা। আমাদের প্রবৃত্তি ক্রমশ ধ্বংসাত্মক হয়ে উঠছে। তবে নিশ্চয়ই ধ্বংসের অলাতচক্রে কেউই পতিত হতে চায় না। আমি এই বিপর্যস্ত বাস্তবতাকেই তুলে ধরার চেষ্টা করেছি।

তবে প্রদর্শনীর কোনো কোনো শিল্পকর্ম যে প্রকৃতিতাড়িত অনুপ্রেরণায় সৃষ্ট, তা বলাবাহুল্য। শুক্রবার (২৭ সেপ্টেম্বর) আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে শুরু হলো এই শিল্পীর ‘রূপান্তর’ শীর্ষক একক চিত্র প্রদর্শনী । প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদর্শনীটির উদ্বোধন করলেন বিশিষ্ট শিল্পী অধ্যাপক সৈয়দ আবুল বারক আলভী। বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট শিল্পী শহীদ কবির।

প্রদর্শনীটিতে ৫০টিরও বেশি শিল্পকর্ম স্থান পেয়েছে। শিল্পী যে সমস্ত মাধ্যমে কাজ করেছেন তার মধ্যে উল্লেখযোগ্য এচিং, এ্যাকুয়াটিন্ট, লিথোগ্রাফি, উডকাট, সিয়্যানোটাইপ প্রভৃতি।

 

প্রদর্শনীটি চলবে ১২ অক্টোবর পর্যন্ত। সোমবার থেকে বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্রবার ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা থাকবে। রোববার সাপ্তাহিক বন্ধ। প্রদর্শনীর দ্বার সবার জন্য খোলা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App