×

সাময়িকী

সাহিত্য সমঝদার মানুষ তিনি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ সেপ্টেম্বর ২০১৯, ০৮:৫৬ পিএম

সাহিত্য সমঝদার মানুষ তিনি

বঙ্গবন্ধুকন্যা, বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সাহিত্যের প্রতি মমত্ববোধ আমাকে মুগ্ধ করে। যখনই তাঁর সঙ্গে দেখা হয়, প্রথমেই তিনি আমার কাছে জানতে চান, আমি এখন কী লিখছি। দুটো ঘটনার কথা বলি। কয়েক বছর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক অনুষ্ঠানে তিনি জানতে চাইলেন সেই মুহূর্তে আমি কী লিখছিলাম। আমি তখন চাকরির সূত্রে বাংলাদেশে আসা পাকিস্তানি একজন টেক্সটাইল ইঞ্জিনিয়ারের কিশোরী মেয়েটিকে নিয়ে মুক্তিযুদ্ধের একটি লেখা লিখছিলাম। একজন লেখক সেই মেয়েটিকে ১৯৭১-এর দিনগুলো সম্পর্কে বলছিল, পাকিস্তানিদের নির্মম অত্যাচারের ঘটনা বলছিল, শুনতে শুনতে মেয়েটি দিশাহারা হয়ে যায় এবং পাকিস্তান জাতির হয়ে ১৯৭১-এর সেই ভয়ঙ্কর নির্যাতনের জন্য বাংলাদেশের প্রতিটি মানুষের কাছে ক্ষমা চায়। আমি আসলে বাংলাদেশের কাছে ১৯৭১-এর জঘন্য অপরাধের জন্য পাকিস্তানিদের ক্ষমা চাওয়ার ব্যাপারটিকে প্রাধান্য দিলাম। লেখার নাম ভাবলাম ‘পাকিস্তানি’। শুনে বঙ্গবন্ধু কন্যা কিছু বললেন না, তবে তাঁর মুখ দেখে আমি বুঝলাম নামটা তাঁর পছন্দ হয়নি। বইয়ের নাম বদলে আমি রাখলাম ‘নয়মাস’।

২১ আগস্টের জঘন্যতম গ্রেনেড হামলা নিয়ে অনুষ্ঠানের আয়োজন করেছে আওয়ামী লীগ। কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনের সেই অনুষ্ঠানে আমি একজন বক্তা। আমাদের প্রিয় প্রধানমন্ত্রী আছেন। বক্তব্য শেষ করে তাঁর পাশ দিয়ে হেঁটে যাওয়ার সময় তিনি আমাকে ডাকলেন। বললেন, তোমার ‘সাড়ে তিনহাত ভূমি’ বইটা আমি পড়েছি। বইতে তুমি ভাগিরথীর কথা লিখেছ। তুমি কি জানো কোন রাজাকার ভাগিরথীকে পাকিস্তানি মিলিটারিদের কাছে ধরিয়ে দিয়েছিল?

একজন রাজাকার ধরিয়ে দিয়েছিল তা জানি কিন্তু সেই রাজাকারের নাম কী তা জানতাম না। বঙ্গবন্ধুকন্যা নামটা আমাকে বলে দিলেন। সেই রাজাকারের নাম সাঈদি।

আমি বিস্মিত হয়েছিলাম। আমার মতো সামান্য একজন লেখকের লেখা পড়ে সেই উপন্যাসের একটি চরিত্র ধরে কথা বললেন দেশের প্রধানমন্ত্রী! এরচেয়ে বড় সৌভাগ্য কোনো লেখকের হতে পারে না।

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশটি আমাদের হাতে তুলে দিয়ে গেছেন। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা পিতার পথ অনুসরণ করে, পিতার স্বপ্নের সোনার বাংলা গড়ার কাজে নিজেকে নিয়োজিত করেছেন। তাঁর কর্মে এবং মেধায়, তাঁর সুদূরপ্রসারী পরিকল্পনায় বাংলাদেশ সত্যিকার অর্থেই ধীরে ধীরে বঙ্গবন্ধুর সোনার বাংলা হয়ে উঠছে। আমাদের প্রিয় নেত্রীর আলোয় আলোকিত হয়ে উঠছে বাংলাদেশ। বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যাকে জন্মদিনের শুভেচ্ছা ও অভিনন্দন। পরম করুণাময়ের কাছে প্রার্থনা করি তিনি যেন বঙ্গবন্ধুকন্যাকে দীর্ঘজীবন দান করেন। বঙ্গবন্ধু যেমন বাঙালির হৃদয়ে তাঁর আসন চিরস্থায়ী করেছেন, তাঁর সুযোগ্য কন্যা, আমাদের প্রিয় নেত্রীর আসনও তেমন স্থায়ী হবে বাঙালি জাতির হৃদয়ে। বারবার ফিরে আসুক তাঁর জন্মদিন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App