×

জাতীয়

পঞ্চগড় থেকে নৌপথে যাওয়া যাবে কক্সবাজার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ সেপ্টেম্বর ২০১৯, ০৯:১২ পিএম

পঞ্চগড় থেকে নৌপথে যাওয়া যাবে কক্সবাজার

ফাইল ছবি

দেশের নৌপথগুলো খননের ফলে পঞ্চগড় থেকে নৌপথে যাওয়া যাবে কক্সবাজার। আর এ জন্য পুনর্ভবা, আত্রাই, পদ্মা, গড়াইসহ অনেক নদ-নদী খনন করা হবে বলে জানিয়েছেন নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) মিরপুরের মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে (এমআইএসটি) বিশ্ব নৌ দিবস উপলক্ষে ‘বাংলাদেশের জাহাজ নির্মাণ শিল্প এবং নৌপরিবহনের অগ্রগতি’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, গত ১০ বছরে নৌপরিবহন সেক্টরে যে উন্নতি হয়েছে, এর আগে তা হয়নি। পায়রা বন্দর নিয়ে দক্ষিণাঞ্চলের মানুষ এখন স্বপ্ন দেখছে। সেখানে কাজের সুযোগ সৃষ্টি হয়েছে। শুধু অর্থনীতি নয়, কর্মক্ষেত্রে সুযোগ ও সম্ভাবনা নিয়ে কাজ করছে সরকার। দেশের নেভাল আর্কিটেক্টররা কর্মদক্ষতা দিয়ে বিশ্বে জায়গা করে নিবে বলেও মন্তব্য করেন তিনি।

সেমিনারে সভাপতিত্ব করেন এমআইএসটির কমান্ডেন্ট মেজর জেনারেল মো. ওয়াহিদ-উজ-জামান। এতে তিনটি প্রবন্ধ উপস্থাপন করা হয়।

বিআইডব্লিইটিএর চেয়ারম্যান কমডোর এম মাহবুব-উল-ইসলাম ‘নদীমাত্রিক বাংলাদেশের নৌপরিবহন খাতের সমস্যাসমূহের সমাধান এবং এ ক্ষেত্রে সংশ্লিষ্টদের করণীয়’, নৌপরিবহন অধিদফতরের মহাপরিচালক কমডোর সৈয়দ আরিফুল ইসলাম ‘জাহাজ নির্মাণ শিল্পকে আধুনিকায়ন ও লাভজনক করার লক্ষ্যে বর্তমান সরকারের গৃহীত নানা কর্মসূচি এবং বিধিবিধান’ এবং ইঞ্জিনিয়ার এবিএম মাহবুবুর রশিদ ‘নতুন নতুন জাহাজের ডিজাইন প্রকৃতি ও কাঠামো বিশ্লেষণ’ বিষয়ক প্রবন্ধ উপস্থাপন করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App