×

জাতীয়

সংস্কৃতি ও পর্যটন মন্ত্রণালয়কে একিভূত করার সুপারিশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ সেপ্টেম্বর ২০১৯, ০৬:৩৩ পিএম

বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্যের কাঙ্খিত বিকাশ ও পর্যটন শিল্পের উন্নয়নে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এবং পর্যটন মন্ত্রণালয়কে একিভূত করে একটি একক মন্ত্রণালয় গঠনের সুপারিশ করেছে জাতীয় সংসদের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। সেই সাথে শিল্পকলা একাডেমীর কার্যক্রম বাড়িয়ে ঐতিহ্যবাহী ভাওয়াইয়া সংগীত সংরক্ষণসহ বিভিন্ন অঞ্চলের লোকসংগীত সংরক্ষণের আহ্বান জানান হয়েছে বৈঠকে।

আজ বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির ৪র্থ বৈঠক কমিটির সভাপতি সিমিন হোসেন (রিমি) এর সভাপতিত্বে¡ কমিটির সদস্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ, মমতাজ বেগম, কাজী কেরামত আলী, অসীম কুমার উকিল এবং সুবর্ণা মুস্তাফা বৈঠকে অংশগ্রহণ করেন।

এছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমি কর্তৃক ‘আমার প্রস্তাব, আমার প্রত্যয়’ নামক কর্মসূচিতে নবম ও দশম শ্রেনির শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে উপজেলা নির্বাহী অফিসার ও মাধ্যমিক শিক্ষা অফিসার বরাবর চিঠি দেয়া হয়েছে বলে বৈঠকে জানানো হয়।

বৈঠকে বাংলাদেশ শিল্পকলা একাডেমির কার্যক্রম বাড়ানোর বিষয়ে আলোচনা হয়। বিশেষভাবে চিলমারী (কুড়িগ্রাম) এলাকার বিলুপ্ত প্রায় ঐতিহ্যবাহী ভাওয়াইয়া সংগীত সংরক্ষণ এবং নজরুল ইনস্টিটিউট এর চলমান কার্যক্রম সম্পর্কে কমিটিকে অবহিত করা হয়। লোকসংস্কৃতি সংগ্রহ ও সংরক্ষণ কার্যক্রমের মাধ্যমে ২০১৬ সালে ১৩ হাজার ৪৮১ টি গান সংরক্ষণ করা হয় যা বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও ন্যাশনাল আর্কাইভে সংরক্ষিত আছে বলে বৈঠকে উল্লেখ করা হয়।

বৈঠকে শুধুমাত্র ঢাকাকেন্দ্রিক না থেকে বাংলাদেশের প্রতিটি জেলার নিজস্ব লোকসংগীত সুরসহ সংগ্রহ করার লক্ষ্যে অধিকতর কার্যকর পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়। এছাড়া কবি নজরুল ইনস্টিটিউট কর্তৃক ‘নজরুলের অপ্রচলিত গানের সুর সংগ্রহ, স্বরলিপি প্রণয়ন, সংরক্ষণ ও প্রচার এবং নবীন প্রজন্মকে উদ্বুদ্ধকরণ’ শীর্ষক প্রকল্প চলমান রয়েছে বলে উল্লেখ করা হয়। ইনস্টিটিউট কর্তৃক নজরুল জীবন ভিত্তিক তথ্যচিত্র ‘নজরুল জীবন পরিক্রমা’ এবং ১৭ খন্ডে ‘নজরুল সমগ্র’ প্রকাশ করা হয়েছে বলে বৈঠকে জানানো হয়।

রাজবাড়ী এ্যাক্রোবেটিক সেন্টার এর অসমাপ্ত কাজ সমাপ্ত করাসহ অবকাঠামো উন্নয়নের জন্য একাডেমি কর্তৃক ডিপিপি প্রণয়নের কাজ চলমান রয়েছে বলে বৈঠকে উল্লেখ করা হয় এবং এ্যাক্রোবেটিক শিল্পীদের সম্মানি ভাতা বৃদ্ধির সুপারিশ করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App