×

আন্তর্জাতিক

ব্রিটেন এখন কোন পথে?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ সেপ্টেম্বর ২০১৯, ১০:২৭ পিএম

ব্রিটেনের সুপ্রিম কোর্ট বলেছেন, প্রধানমন্ত্রী বরিস জনসনের পার্লামেন্ট স্থগিতের ঘোষণা আইনসম্মত নয়। এটা বেআইনি। আদালত বলেছেন, এটা একটা ভুল সিদ্ধান্ত ছিল। পার্লামেন্ট স্থগিতের জন্য প্রধানমন্ত্রীর পরামর্শ দেয়ার সিদ্ধান্তটি বেআইনি ছিল বলে আদালতের রায়ে উল্লেখ করা হয়।

আদালতের এ রায়ের পর সংসদের স্পিকার জন বারকো ঘোষণা করেছেন, আগামীকাল বুধবার পার্লামেন্টে ফিরবেন এমপিরা। উল্লেখ্য, প্রধানমন্ত্রী বরিস জনসন চলতি মাসের শুরুর দিকে পাঁচ সপ্তাহের জন্য সংসদ স্থগিতের সিদ্বান্তের ঘোষণা দিয়ে বলেছিলেন, এই সিদ্ধান্তের পক্ষে রানির অনুমতি চেয়েছেন তিনি।

সুপ্রিম কোর্টের প্রেসিডেন্ট লেডি হ্যালে ব্রিটেনের জনগণের বহু প্রতিক্ষিত এ রায়ে বলেন, পার্লামেন্ট কার্যক্রম বন্ধ করার ঘোষণা গণতন্ত্রের মূলভিত্তির ওপর ছিল বড় ধরনের আঘাত। সুপ্রিম কোর্টের এ রায়ের পর পার্লামেন্টের অনেক এমপি এখন বরিস জনসনের পদত্যাগ চাইছেন। বেথনালগ্রিন-বো এলকার বাংলাদেশি বংশোদ্ভূত এমপি রোশনারা আলি- এই আইনি লড়াইয়ের সমর্থনকারী হিসেবে এ রায়ে স্বস্তি প্রকাশ করেছেন এক টুইটার বার্তায়। সরকারের পক্ষ থেকে এ রায়ের বিরুদ্ধে যাবার কোনো পথ খোলা নেই। তারা এ রায়ের প্রতি শ্রদ্ধাশীলই থাকবে। উল্লেখ করা যেতে পারে বরিস জনসনের পার্লামেন্ট সাসপেনশন ঠেকাতে আইনি লড়াইয়ে নেমেছিলেন ব্রিটেনের ব্যবসায়ী জেনি মিলার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App