ফিফার বিশ্বসেরা মুকুট জিতলেন লিও মেসি

আগের সংবাদ

সড়ক নির্মাণ ও নিরাপত্তায় কাজ করবে বিশ্বব্যাংক : কাদের

পরের সংবাদ

সবুজ পৃথিবী নয়, রক্তবর্ণ আকাশের নিচে এ যেন মঙ্গল গ্রহ

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ২৪, ২০১৯ , ১:২৪ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ২৪, ২০১৯, ৪:১৯ অপরাহ্ণ

Avatar

এ যেন আমাদের চেনা সুন্দর, সবুজ পৃথিবী না। লাল আকাশের নিচে মঙ্গল গ্রহ। কিন্তু কী করে এতটা লাল হতে পারে আকাশ? এমনই লাল আকাশের দেখা মিলেছে ইন্দোনেশিয়ার জাম্বির মেকার সারি গ্রামে।

গত শনিবার বিকালে আকাশের ছবিগুলো তুলে ফেসবুকে পোস্ট করেছিলেন ইন্দোনেশিয়ার জাম্বির মেকার সারি গ্রামের ইকা ওয়ালান্দারি। নেটি জনদের প্রশ্ন আকাশ আবার এত লাল হয় নাকি? কিন্তু ওয়ালান্দারি জোর দিয়ে জানায়, গত কয়েক দিন ধরেই আকাশের অবস্থা এমনই।

ইন্দোনেশিয়ার জাম্বির মেকার পার্শ্ববর্তী বনে দাবানলের ফলে বাতাসে বিপুল পরিমাণে ধোঁয়া, সূক্ষ ধুলিকণা মিশছে। গোধুলির সময় আকাশের লালচে আলোর ছ্বটার বিচ্ছুরণে আকাশের এই অবস্থা।

সিঙ্গাপুর ইউনিভার্সিটির অধ্যাপক কোহ তিয়েহ ইয়ং জানান, এই সময়ের লাল আলোর বিচ্ছুরণ এসে প্রতিফলিত হচ্ছে ধোঁয়াশার সূক্ষ ধুলিকণায়। ফলে দুপুরের পর থেকে আরও লালচে হয়েছে আকাশ। আকাশের এই অবস্থা ‘রেইল স্কাটারিং’ নামে পরিচিত।

তবে, ইন্দোনেশিয়ার বেশ কিছু গ্রামের বাসিন্দাদের কাছে এটা নতুন কিছু নয়। গত কয়েক বছর ধরেই নতুন বাসস্থান ও কৃষিজমি পেতে দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলিতে অবৈধভাবে জ্বালানো হয় জঙ্গল। আর তার ফলে সৃষ্টি হয় এমন লাল আকাশের।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে জাম্বির লাল আকাশের একাধিক ছবি ও ভিডিও। যদিও এর সত্যতা নিয়ে অনেকে প্রশ্ন তোলেন। কৃত্রিম উপগ্রহ থেকে তোলা ছবি বিশ্লেষণ করে জাম্বি অঞ্চল জুড়ে আকাশে প্রচুর ধোঁয়া রয়েছে বলে জানিয়েছে ইন্দোনেশিয়ার আবহাওয়া অধিদপ্তর (বিএমকেজি)।