×

সাহিত্য

শিশু কিশোর উৎসবের চতুর্থ দিনের বর্ণিল আয়োজন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০১৯, ০৮:৪৭ পিএম

শিশু কিশোর উৎসবের চতুর্থ দিনের বর্ণিল আয়োজন
শিশু কিশোর উৎসবের চতুর্থ দিনের বর্ণিল আয়োজন

আমরা সবাই মঞ্চকুঁড়ি, নটনন্দনে ফুটবো’ এই স্লোগানে আয়োজিত উৎসবের চতুর্থ দিনও ছিল বর্ণিল আয়োজনে ভরপুর। সোমবার (২৩ সেপ্টেম্বর) বিকালে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে ম. নিজামের রচনায় অজয় দাস এর নির্দেশনায় রাজবাড়ীর স্বদেশ নাট্যাঙ্গনের নাটক ‘ময়না মেয়ের বিয়ে’ পরিবেশনার মধ্য দিয়ে শুরু হয়।

এরপর ড. সেলিম আলদীন রচিত অনিক সাহা নির্দেশিত জেলা শিল্পকলা একাডেমি নেত্রকোনার পরিবেশন করে নাটক জন্ডিস ও বিবিধ বেলুণ, তারেকুজ্জামান তারেকের রচনা ও নির্দেশনায় দিনাজপুরের আমাদের থিয়েটার পরিবেশন করে নাটক ‘চোখ’, আসাদুল ইসলামের রচনায় মেহেদী হাসান সোহাগের নির্দেশনায় সোনালী থিয়েটার দিনাজপুরের সেতাবগঞ্জ পরিবেশন করে নাটক ‘নরমেধ’।

একাডেমির স্টুডিও থিয়েটার হলে জেলা শিল্পকলা একাডেমি পিরোজপুর, ময়মনসিংহ, ঝালকাঠি, দিনাজপুর, লালমনিরহাট, নেত্রকোনা, রাজবাড়ী ও কুমিল্লা’র শিশুদল পরিবেশন করে আবৃত্তি, একক অভিনয় ও ৭ই মার্চের ভাষণ এবং এস এম মিজানুর রহমানের রচনায় খোকন হাসান চাঁদ এর নির্দেশনায় ঢাকার সন্ধান লিটল থিয়েটার পরিবেশন করে নাটক ‘হনন’ ও শেখ আবু মোহাম্মদ জুবায়ের জনি’র রচনায় তাপস ভট্টাচার্যের নির্দেশনায় পিরোজপুর জেলা শিল্পকলা একাডেমির শিশু নাট্যদল পরিবেশন করে নাটক ‘শেখ মুজিব আমার পিতা’।

একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে মিহির হারুনের রচনা ও নির্দেশনায় ময়মনসিংহের শিশু থিয়েটার মুক্তাগাথা পরিবেশন করে নাটক ‘খোকার গল্প’, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প অবলম্বনে শাহজাহান চৌধুরী’র নাট্য রূপান্তর ও নির্দেশনায় কুমিল্লার দ্যুতি: ফয়জুন্নেসা স্কুল নাট্য ও সাংস্কৃতিক দল পরিবেশন করে নাটক ‘ছুটি’। আমজাদ হোসেনের রচনায় দিপংকর সাহা মানিকের নির্দেশনায় দিনাজপুর পার্বতীপুর প্রগতি থিয়েটার পরিবেশন করে নাটক ‘জয়বাংলা একটি স্লোগান’, শুভংকর চক্রবর্তীর রচনায় আবুল মনসুরের নির্দেশনায় ময়মনসিংহের অনসাম্বল থিয়েটার পরিবেশন করে নাটক ‘মরা’ এবং আজিজুল হক মোল্লা’র রচনা ও নির্দেশনায় লালমনিরহাট জেলা শিল্পকলা একাডেমির শিশু নাট্যদল পরিবেশন করে নাটক ‘গৃহস্থের একদিন’।

একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে জেলা শিল্পকলা একাডেমি পিরোজপুর, ময়মনসিংহ, ঝালকাঠি, দিনাজপুর, লালমনিরহাট, নেত্রকোনা, রাজবাড়ী, কুমিল্লা ও ঢাকা পরিবেশন করে সমবেত সঙ্গীত, একক সঙ্গীত ও সমবেত নৃত্য।

এ ছাড়াও একাডেমির জাতীয় চিত্রশালার চিত্রকলা স্টুডিওতে প্রতিদিন দুপুর থেকে বিকাল পর্যন্ত জেলা থেকে আগত শিশুদের অংশগ্রহণে চিত্রাংকন এবং একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা প্রাঙ্গণে শিশুদের অংশগ্রহণে বঙ্গবন্ধুকে উৎসর্গীত পুষ্পকানন নির্মাণ এবং একাডেমির জাতীয় চিত্রশালা প্লাজায় আগত শিশুদের অংশগ্রহণে সমাবেশ, সাংস্কৃতিক অনুষ্ঠান, অ্যাক্রোবেটিক প্রদর্শনী ও মঞ্চকুড়ি পদক প্রদান এবং বিদায় সংবর্ধনার আয়োজন করা হয়। উৎসব আয়োজনে গতকাল সোমবার সেপ্টেম্বর মঞ্চকুঁড়ি পদক পেলেন রাজবাড়ী স্বদেশ নাট্যাঙ্গনের শারমীন খাতুন, নেত্রকোনার জেলা শিল্পকলা একাডেমি শিশু নাট্যদলের প্রিয়া দাস, দিনাজপুরের আমাদের থিয়েটারের কানিজ ফাতেমা শ্রাবন্তী, ঢাকার বাংলাদেশ শিশু একাডেমির সাদমান সারার যায়ান, দিনাজপুর সেতাবগঞ্জের সোনালী থিয়েটারের সানজিদা সরকার, পিরোজপুর জেলা শিল্পকলা একাডেমির তনুশ্রী ডাকুয়া ও নেয়ামুল হক নিয়ন, ময়মনসিংহের মায়াবী রেনেসা ও সিঁথি সরকার, ঝালকাঠির দিপা দে ও নুসরাত জাহান কেয়া, দিনাজপুরের সানজিদা জামান শ্রাবণী ও মেধা তিথি রায় ইমু, লালমনিরহাটের এষা আদ্রিতা দাস ও অস্মিতা সাহা, নেত্রকোনার অরণিমা সরকার অথৈ ও প্রযুক্তা সেন অথৈ, রাজবাড়ীর রাজিয়া আক্তার মিম ও তাসকিয়া বিনতে আরিশা, কুমিল্লার সেঁওতি সাহা পূজা ও প্রত্যাশা সাহা, ঢাকার সন্ধান লিটল থিয়েটারের, সানিউল হাসান বাপ্পি, জেলা শিল্পকলা একাডেমি শিশু নাট্যদল, পিরোজপুরের মোঃ আবতাহী, ময়মনসিংহের মুক্তাগাছা শিশু থিয়েটারের ইফসানুর রশিদ আরিয়ান, কুমিল্লার দ্যুতি: ফয়জুন্নেসা স্কুল নাট্য ও সাংস্কৃতিক দল সাদিকাতুন নূর আনিকা, পার্বতীপুর দিনাজপুরের প্রগতি থিয়েটারের সাদমান আল সিয়াম, অনসাম্বল থিয়েটার, ময়মনসিংহের জোহায়ের জাহিন, লালমনিরহাটের জেলা শিল্পকলা একাডেমি শিশু নাট্যদলের মোঃ আয়েশা খাতুন আশা এবং বিশেষ শিশু মঞ্চকুঁড়ি পদক পেলেন কুমিল্লার মনিরা খায়ের অন্তু, লালমনিরহাটের শান্তনা রানী, ঝালকাঠির ইয়াসিন তারেক খলিফা, ময়মনসিংহের আর রাফী আঞ্জুম, রাজবাড়ীর লাবণ্য রানী মরুমদার, নেত্রকোনার হৃদয় হাসানী ও দিনাজপুর জেলা থেকে আবু তাহের।

উৎসবে অতিথি হিসেবে উপস্থিত থেকে বিভিন্ন জেলা থেকে আগত শিশুদলের হাতে সনদপত্র তুলে দেন এবং বিভিন্ন জেলার পরিবেশনার বিষয়ে অনুভুতি ব্যক্ত করেন সায়মন সাদিক, তমা মির্জা, তানভীন সুইটি, মুরাদ পারভেজ, গাজী রাকায়েত, অনন্ত হীরা, পূর্ণলক্ষ চাকমা, নূনা আফরোজ, মোঃ আনিসুর রহমান, শিমুল মোস্তফা, আসফ উদ দৌলা, আবু হেনা রনি, মোস্তাক আহমেদ, মোঃ এরশাদ হাসান, রোজী সিদ্দিকী, মোঃ আল হেলাল, শাহেদ শরীফ, আলী আহমেদ মুকুল, সৌম্য সালেক, ফুয়াদ চৌধুরী, চন্দন দত্ত, মৌটুসী পার্থ, এস আই টুটুল, আনিসুল ইসলাম হীরু, শিবলী মোহাম্মদ, বদরুল আলম ভূইয়া ও আইরিন পারভীন লোপা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App