×

খেলা

বার্সার সমস্যা কোথায়?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০১৯, ১০:০৪ পিএম

বার্সার সমস্যা কোথায়?

গ্রানাডার বিপক্ষে হারার পর হতাশ বার্সা খেলোয়াড়রা

বার্সার সমস্যা কোথায়?

ইউরোপিয়ান ফুটবলে নতুন মৌসুম শুরু হওয়ার আগেই ইনজুরি আক্রান্ত হন বার্সার সেরা খেলোয়াড় লিওনেল মেসি। মেসির ইনজুরির সঙ্গে খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছিল পুরো বার্সেলোনা দল। নতুন মৌসুমের শুরুতে লা লিগায় চ্যাম্পিয়নের কোন ছাঁপ রাখতে পারেনি তারা। হার দিয়ে শুরু হয় তাদের যাত্রা। এরপর দ্বিতীয় ম্যাচে জয় আবার তৃতীয় ম্যাচে হার। ছন্নছাড়া একটা অবস্থা।

ধারণা করা হচ্ছিল মেসি ফিরলে বার্সাও পুরোদমে আগের রূপে ফিরে আসবে। ইনজুরি কাটিয়ে মেসি ফিরলেন, খেললেন। কিন্তু মেসি বার্সাকে বাঁচাতে পারেননি। আসলে ফুটবল হলো দলের খেলা মেসি একা আর কতটুকু টেনে নিতে পারবেন।

লা লিগায় এখন পর্যন্ত পাঁচ ম্যাচ খেলে ৯টি গোল হজম করেছে ভালভের্দের শিষ্যরা। গত মৌসুমে সমান পাঁচ ম্যাচ খেলে মাত্র ৫টি গোল হজম করেছিল তারা। পঁচিশ বছর আগে বার্সার এমন লেজে গোবরে অবস্থা হয়েছিল। পঁচিশ বছর পর আবার পুনরাবৃত্তি হলো। এখন প্রশ্ন হলো এক মৌসুমের ব্যবধানে চ্যাম্পিয়ন থেকে হঠাৎ এমন ছন্নছাড়া অবস্থায় কেন বার্সা। তাদের সমস্যাটা কোথায়?

[caption id="attachment_165359" align="alignnone" width="700"] গ্রানাডার বিপক্ষে হারার পর হতাশ বার্সা খেলোয়াড়রা[/caption]

পাঁচ ম্যাচ খেলে বার্সেলোনা গোল করেছে মোট ১২টি। আর গোল হজম করেছে ৯টি। নিশ্চিতভাবেই বার্সা এখন ভুগছে ডিফেন্ডার আর সেন্টার ব্যাকের সমস্যায়। লা লিগায় গ্রানাডার বিপক্ষে শেষ ম্যাচের কথাই ধরা যাক। পুরো ম্যাচ শাসন করেছে বার্সেলোনা। ধরতে গেলে একপেশি খেলা হয়েছে। পুরো ম্যাচের ৭৪ ভাগ সময় বল নিজেদের দখলে রেখেছিল তারা। কিন্তু শাসন করেও পুঁচকে গ্রানাডার বিপক্ষে একটি নয় দুটি গোল হজম করেছে তারা।

এর আগে চ্যাম্পিয়ন্স লিগের প্রথম ম্যাচে ইতালিয়ান ক্লাব নাপোলির বিপক্ষে হারতে হারতে কোনমতে ড্র করে বাড়ি ফেরে তারা। গোলরক্ষক স্টেগেনের অসাধারণ দক্ষতায় কোনমতে হার এড়ানো যায়।

সেন্টার ব্যাকের দায়িত্বে থাকা জ্যারার্ড পিকে, ফিরপো, লেঙ্গলেট সামেদো সবাই ছিলেন রঙহীন। এই সেন্টার ব্যাকে যদি আবার আগের রূপ ফিরিয়ে আনা যায় তাহলে বার্সাও চ্যাম্পিয়নের রূপে ফিরতে পারবে।

সোমবার (২৩ সেপ্টেম্বর) রাতে লা লিগায় ভিয়ারিয়ালের বিপক্ষে নামছে লিওনেল মেসির দল। এখানেই দেখা যাবে আগের ভুল থেকে কিছু শিখেছে কিনা তারা। না শিখলে চ্যাম্পিয়নের তকমাটা খুব দ্রুতই হারাতে হতে পারে তাদের। তবে সকল সমর্থকদের প্রত্যাশা আবার ঘুরে দাঁড়াবে তাদের প্রিয় বার্সেলোনা দল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App