×

জাতীয়

ফুটপাতে কোনো বাণিজ্য চলবে না: মেয়র আতিক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ সেপ্টেম্বর ২০১৯, ০৬:৫৪ পিএম

ফুটপাতে কোনো বাণিজ্য চলবে না: মেয়র আতিক
ফুটপাতে কোনো বাণিজ্য চলবে না: মেয়র আতিক
ফুটপাতে কোনো বাণিজ্য চলবে না: মেয়র আতিক

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, অনেকে ফুটপাত দখল করে অবৈধ বাণিজ্য করছে। জনগণকে কষ্ট দিয়ে ফুটপাত দখল করে বাণিজ্য করতে দেয়া হবে না। তিনি বলেন, অবৈধভাবে ফুটপাত দখল করে বাণিজ্য করায় জনগণ ফুটপাত ব্যবহার করতে পারে না। তাই তারা ফুটপাত ছেড়ে রাস্তায় নেমে আসে, ফুটপাতে কোনো রকম বাণিজ্য চলবে না। তাই সকলকে অনুরোধ করবো ফুটপাতগুলো মুক্ত করে দিন।

রোববার (২২ সেপ্টেম্বর) বেলা ১১ টা থেকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের অভিযান চলাকালে মেয়র এসব কথা বলেন। উচ্ছেদ অভিযানে নেতৃত্বে ছিলেন চারজন নির্বাহী ম্যজিস্ট্রেট মোঃ আমিনুল ইসলাম, সাজিদ আনোয়ার, আব্দুল হামিদ মিয়া, জুলকার নায়ন।

উত্তরার সোনারগাঁও জনপথ থেকে শুরু করে, গরীবে নেওয়াজ এভিনিউ, রবীন্দ্র স্বরণি, এবং মাসকট প্লাজার পিছনে ৩৫ নম্বর সড়কের ফুটপাত ও সড়ক থেকে সকল অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। এ সময় প্রায় তিন শতাধিক অস্থায়ী দোকান, শেড, সিঁড়ি ইত্যাদি উচ্ছেদ করে জনগণের চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়া হয়। এ ছাড়া অভিযানকালে সরকারি কাজে বাধা দেয়ায় ১ জনকে ৩ মাসের কারাদন্ড, অবৈধভাবে ফুটপাত দখল করে ব্যবসা করায় ১ জনকে ৭ দিনের কারাদন্ড এবং ২টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে হাংরি ডাককে ২লক্ষ টাকা এবং খাজানাকে ১ লক্ষ টাকা জরিমানা করা হয়।

এ সময় আতিকুল ইসলাম বলেন, সকলকে অনুরোধ করছি আপনারা আমাদের ফুটপাতগুলো মুক্ত করে দেবেন। মানুষ ফুটপাত দিয়ে হাটলে রাস্তায় গাড়ি নির্বিঘ্নে চলতে পারবে, কোনো যানজট থাকবে না। মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন দূর্নীতি, মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স। তিনি বলেন, সবাইকে এই শহরটাকে ভালোবাসতে হবে। ফুটপাতে হকাররা আছে, অনেক বড় বড় মার্কেটের সিড়ি রয়েছে ফুটপাতের উপর। জনগণকে কষ্ট দিয়ে নিজেদের স্বার্থে কোনো কিছু করতে দেয়া হবে না। জনগণ সবার আগে।

মেয়র বলেন, উত্তরা থেকে ভ্রাম্যমাণ আদালতের অভিযান শুরু হয়েছে। পর্যায়ক্রমে ঢাকা উত্তরের সব জায়গায় ডিএনসিসি অভিযান পরিচালনা করবে। আমরা ফুটপাতে কোনো রকম অবৈধ দখল দেখতে চাইনা। এখন সময় হয়েছে ফুটপাতগুলো জনগণকে বুঝিয়ে দেয়ার। আজকের উচ্ছেদের উপর আগামীকাল পর্যালোচনা অনুষ্ঠিত হবে। পরশুদিন আবারও উচ্ছেদ অভিযান অব্যাহত থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App