×

সাহিত্য

বঙ্গবন্ধু স্মরণে মানবপুষ্পকানন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ সেপ্টেম্বর ২০১৯, ০৯:০১ পিএম

বঙ্গবন্ধু স্মরণে মানবপুষ্পকানন
বঙ্গবন্ধু স্মরণে মানবপুষ্পকানন

জাতীয় শিশু কিশোর উৎসবের দ্বিতীয় দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গীত পুষ্পকানন নির্মাণ করেন বিভিন্ন জেলা থেকে আগত শিশু শিল্পীরা। একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে শনিবার (২১ সেপ্টেম্বর) বিকালে এর আয়োজন করা হয়। এতে হিমাদ্রী নাহা হিমুর রচনা ও নির্দেশনায় স্বপ্নস্বর নাট্যদল মৌলভীবাজারের পরিবেশনায় নাটক স্বপ্নভঙ্গ, জসীম উদ্দীনের রচনায় এবং শেখ মোসফিকুর রহমান মিল্টনের নির্দেশনায় জেলা শিল্পকলা একাডেমি শিশু নাট্যদল সাতক্ষীরা’র পরিবেশনায় নাটক ডালিম কুমার, সামসুদ্দীন শাকিলের রচনা ও নির্দেশনায় মৈত্রী শিশুদল ঢাকা পরিবেশন করে নাটক শীষনাথ, সুকুমার রায়ের রচনায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি ঢাকা পরিবেশন করে নাটক অবাক জলপান এবং মন্মথ রায়ের রচনায় মোঃ সুজন ইসলামের নির্দেশনায় ঝিনাইদহ শিশু কিশোর নাট্যদলের পরিবেশনায় নাটক কানুর বাঁশি মঞ্চস্থ হয়।

স্টুডিও থিয়েটার হলে বিকাল থেকে জেলা শিল্পকলা একাডেমি সাতক্ষীরা, মৌলভীবাজার, বাগেরহাট, নড়াইল, ফেনী, পটুয়াখালী, জামালপুর ও ঝিনাইদহ পরিবেশন করে আবৃত্তি, একক অভিনয় ৭ই মার্চের ভাষণ এবং শিশুতীর্থ নাট্যদল নড়াইলের পরিবেশনায় মুন্সি আসাদুর রহমানের রচনা ও এলাহী হোসেনের নির্দেশনায় নাটক বিজয়মালা ও জেলা শিল্পকলা একাডেমি জামালপুরের পরিবেশনায় কাজী নজরুল ইসলামের রচনা ও সাগর মুখার্জীর নির্দেশনায় নাটক জাগো সুন্দর কিশোর মঞ্চস্থ হয়।

সন্ধ্যায় একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে পিন্টু সাহা ও নারায়ন নাথের সম্পাদনায় সিহাব উদ্দীন মন এর রচনায় এবং মালিয়া আক্তারের নির্দেশনায় পূবালী সাংস্কৃতিক কেন্দ্র ফেনী’র পরিবেশনায় নাটক এখনো এমন, শুভংকর চক্রবর্তী রচিত ও জহির বাচ্চু নির্দেশিত পানগুছি থিয়েটার সেন্টার মোড়লগঞ্চ, বাগেরহাটের পরিবেশনায় নাটক মরা, সুজয় চক্রবর্তী রচিত ও নির্দেশিত সুন্দরম চিলড্রেন্স থিয়েটার পটুয়াখালী পরিবেশন করে অবুঝ যন্ত্র, এম কবির রিপনের রচনা ও নির্দেশনায় নন্দন শিশু থিয়েটার ঢাকার পরিবেশনায় নৃত্যনাট্য দোলনা থেকে কবর এবং হানিফ খানের রচনা ও নির্দেশনায় কিশোর থিয়েটার ঢাকার পরিবেশনায় মঞ্চস্থ হয় নাটক মাতৃভূমি।

একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে বিকাল থেকে সাতক্ষীরা, পটুয়াখালী, মৌলভীবাজার, নড়াইল, ফেনী, বাগেরহাট, জামালপুর ও ঝিনাইহদহ জেলা শিল্পকলা একাডেমির শিশু শিল্পীরা পরিবেশন করে একক সঙ্গীত, সমবেত সঙ্গীত ও সমবেত নৃত্য। এছাড়াও একাডেমির জাতীয় চিত্রশালা প্লাজায় প্রতিদিন বিকালে জেলা থেকে আগত শিশুদের নিয়ে সমাবেশ, সাংস্কৃতিক অনুষ্ঠান, অ্যাক্রোবেটিক প্রদর্শনী ও মঞ্চকুড়ি পদক প্রদান করা হয় এবং বিদায় সংবর্ধনার আয়োজন করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App