×

বিনোদন

প্রতিষ্ঠানবিরোধী তারুণ্যের গল্প ‘অনুদ্ধারণীয়’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ সেপ্টেম্বর ২০১৯, ০৮:১১ পিএম

প্রতিষ্ঠানবিরোধী তারুণ্যের গল্প ‘অনুদ্ধারণীয়’

প্রতিষ্ঠানবিরোধী তারুণ্যের রোমান্টিসিজমের গল্প অনুদ্ধারণীয়। নাটকটিতে দু’টি চরিত্র- কবি ও কবিভক্ত অমিতের চূড়ান্ত দ্বন্দ্বের বিষয়টি উঠে এসেছে। একপর্যায়ে বাস্তবতার দৃষ্টিকোণ থেকে অন্তঃসারহীন ভাববাদিতার অভিযোগে কবি অভিযুক্ত হন, এমনকি খ্যাতির চূড়ায় প্রতিষ্ঠিত কবির প্রতি বন্ধ্যা সৃজনশীলতার অভিযোগ করেন কবিভক্ত অমিত। এরই মধ্যে মুখোমুখি হয় দু’জন।

শনিবার (২১ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর নাটক সরণীর মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে নতুন নাট্যদল অনুস্বর এর এ নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হয়। বুদ্ধদেব বসুর ছোটগল্প অবলম্বনে ‘অনুদ্ধারণীয়’র নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ বারী।

নাটকের শুরুতেই দেখা যায়, একজন প্রৌঢ়কে চোখ বেঁধে একটি ঘরে নিয়ে আসে কয়েকজন তরুণ। সেই কিডন্যাপার দলটির নেতা অমিত, আর যে বৃদ্ধকে অপহরণ করে নিয়ে আসা হয়েছে তিনি বিখ্যাত কবি নাসিরউল্যাহ মজুমদার ওরফে নাসির মজুমদার। সরকারি একটি কমিশনের চেয়ারম্যান, দেশের বিখ্যাত বুদ্ধিজীবী এবং ভিআইপি। নাটকটি কবিভক্ত অমিতের চূড়ান্ত আদর্শিক দ্বন্দ্বের মধ্য দিয়ে প্রবাহিত। বাস্তবতার দৃষ্টিকোণ থেকে অন্তঃসারহীন ভাবালুতা ও আপসকামিতার অভিযোগে কবি অভিযুক্ত হন, এমনকি খ্যাতির চূড়ায় প্রতিষ্ঠিত কবির বন্ধ্যা সৃজনশীলতার অভিযোগও কবিভক্ত অমিতের। স্খলিত কবির প্রকৃত সৃজনকে ভাবীকালে উত্তীর্ণ করার দায় নিয়ে অমিত একদিন কবিকে ধরে নিয়ে যায় তার গোপন আস্তানায়। সেখানে মুখোমুখি হয় দু’জন। যার লেখা পড়ে অমিতের মতো তরুণের চিন্তার ভিত তৈরি হয়েছে, সেই নাসির মজুমদার একদিন সরকারি কমিশনের চেয়ারম্যানের পদ পাওয়ার লোভ সামলাতে পারেন না। তরুণ অমিত স্বপ্নভঙ্গের ক্ষোভ থেকেই কিডন্যাপ করে নাসির মজুমদারের মুখোমুখি হয়ে প্রশ্নবাণে জর্জরিত করেন। চতুরতার আশ্রয় নিয়ে উত্তর দিতে থাকে নাসির মজুমদার। তারুণ্যের আদর্শের কাছে নীতিবোধহীন প্রৌঢ়ের অসহায়ত্ব প্রকাশ পেতে থাকে। এক সময় কবিকে পালানোর চেষ্টা না করার জন্য বলে অমিত বাইরে গেলে কবি তার অতীতের সঙ্গে বর্তমান অবস্থাকে মিলিয়ে দেখার চেষ্টা করেন। কবি স্মৃতিচারণ করেন তার উত্তাল যৌবনের সময়কাল, যখন তিনি কবিতার চাষাবাদ করতেন। দিনরাত পড়েছেন ‘কার্ল মার্ক্স, ফ্রেডরিক এঙ্গেলস, বোদলেয়ার, রিলকে, শেলি, আইনস্টাইন, মধুসূদন, রবীন্দ্রনাথ...। কবি হঠাৎ চিৎকার করে বলে উঠেন- সর্বত্র মুনাফার রাজত্ব। কোথায় দেশপ্রেম, কোথায় নীতিবোধ, কোথায় বিবেক, আমার বিদ্রোহী মন চিৎকার করে বলেছিল মুক্তি চাই। পাশে কেউ নেই, আমি একা। আমি একাই ডাক দিয়েছিলাম- ‘বল বীর, বল উন্নত মম শির...।’ এই সংলাপের মধ্য দিয়ে উঠে আসে কবির যৌবনের সেই দৃঢ়চেতা এক আদর্শিক মানুষের। কিন্তু পরবর্তীতে আপসকামিতার চূড়ান্ত স্খলনের মধ্য দিয়ে কবি নাসির মজুমদার আদর্শকে লালন করা তরুণদের স্বপ্নভঙ্গের কারণ হয়ে ওঠেন।

রাজনীতি যখন পথভ্রষ্ট হয় শিল্পীকে তখন আলোর মশাল হাতে তুলে নিতে হয়, পথ দেখাতে হয়। কিন্তু শিল্পীরা কি সেটা করেন? কেউ কেউ করেন কিংবা কেউ কেউ প্রতিষ্ঠানবিরোধী হতে হতে একদিন নিজেই প্রতিষ্ঠানের অধীনস্থ হয়ে যান। কবি নাসির মজুমদার তেমনই একজন। ‘অনুদ্ধারণীয়’ নাটকটি বর্তমান সময়ের সঙ্গে যে ভীষণরকম প্রাসঙ্গিক তা বলার অপেক্ষা রাখে না। আমাদের দেশের বুদ্ধিজীবীদের বেশিরভাগই যখন কবি নাসির মজুমদারের মতো নৈতিক স্খলনের মধ্য দিয়ে জাগতিক লোভে রাষ্ট্রযন্ত্র কিংবা কোনো প্রতিষ্ঠানের অধীনস্থ দাসে পরিণত হন তখন থিয়েটার আর্ট ইউনিটের এই প্রযোজনা চিন্তা-জগৎকে নতুন প্রশ্নের সামনে দাঁড় করাবে।

নাটকের আলোক পরিকল্পনা এবং সঙ্গীতের ব্যবহার ছিল তাৎপর্যপূর্ণ। কবি চরিত্রে মোহাম্মদ বারীর অভিনয়ের মধ্য দিয়ে চরিত্রের মাঝে ডুব দিতে পারলেও অমিত চরিত্রটিকে শারীরিক অভিব্যক্তির সঙ্গে সংলাপ প্রক্ষেপণে কিছুটা দুর্বল মনে হয়েছে। কোনো কোনো ক্ষেত্রে সংলাপ বেশ অস্ত্র ছিল। অমিত চরিত্রে রূপদানকারী মেহমুদ সিদ্দকীকে বাচ্যিক অভিনয়ের ক্ষেত্রে আরও সচেতন থাকতে হবে। সব মিলিয়ে তারুণ্যের রোমান্টিসিজমের গল্প ‘অনুদ্ধারণীয়’ ঢাকার নাট্যামোদী দর্শকের চিন্তায় নতুন ভাবনার খোরাক জোগাবে।

অভিনয় করেছেন- মোহাম্মদ বারী, মাজিদুল মিঠু, মাহফুজ সুমন, সরকার জামান, এস আর সম্পদ, মোহাম্মদ রাকিব, আকিব বাবু, রুবেল অরভিল, ফরিদা লিমা, শাহনাজ জাহান প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App