×

খেলা

আফগানদের উড়িয়ে দিল টাইগাররা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ সেপ্টেম্বর ২০১৯, ১০:৪৯ পিএম

আফগানদের উড়িয়ে দিল টাইগাররা

ঝলমলে ৭০ রানে অপরাজিত ইনিংস খেলায় ম্যাচ সেরা সাকিব

ওয়ানডে ক্রিকেটে যে কোনো পরাশক্তিকে মাটিতে নামিয়ে আনতে পারা টাইগাররা ধীরে ধীরে টি-টোয়েন্টিতেও ছন্দে ফিরছে। আফগানদের বিপক্ষে সংক্ষিপ্ত ফরমেটের ক্রিকেটে আগের ৫ বারের দেখায় ৪ বার হারা সাকিব বাহিনী শনিবার (২১ সেপ্টেম্বর) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে কাবুলিওয়ালাদের ১৩৮ রানে আটকে দেয়। ১৩৯ রানের লক্ষ্যে খেলতে নেমে ৪ উইকেটে ম্যাচ জিতে নেয় টাইগাররা। এ জয়ে সামনে থেকে দলকে নেতৃত্ব দিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। আফগানদের বিপক্ষে টি-টোয়েন্টি ক্যারিয়ারের ৯ম ফিফটি তুলে নেন টাইগার অধিনায়ক। ৩৪ বলে ৭ চারের সাহায্যে হাফসেঞ্চুরি পূর্ণ করেন তিনি। শেষ পর্যন্ত ৭০ রানে অপরাজিত থাকেন সাকিব। এর আগে আফগানদের স্বল্প রানে বেধে ফেলতে অগ্রণী ভূমিকা পালন করে পাঁচ টাইগার বোলার। বিশেষ করে তরুণ আফিফের কথা না বললেই নয়। এ স্পিনার ৩ ওভার বল করে ১ মেডেনসহ ৯ রান দিয়ে তুলে নেন ২ উইকেট। সাকিব, সাইফ, শফিউল ও মোস্তাফিজ প্রত্যেকে একটি করে উইকেট লাভ করেন। ফাইনালের আগে চট্টগ্রামে আফগানদের হারিয়ে আত্মবিশ্বাস বাড়িয়ে নিয়েছে টাইগাররা। ২৪ সেপ্টেম্বর মিরপুরে ফাইনালে মুখোমুখি হবে দুদল।

টসে হেরে ব্যাটিংয়ে নামে দুই আফগান ব্যাটসম্যান হজরতউল্লাহ জাজাই ও রহমতউল্লাহ গুরবাজ। দলকে দারুণ শুরু এনে দেন তারা। উদ্বোধনী জুটিতে দুজনে মিলে করেন ৭৫ রান। একটা সময় জাজাই ও গুরবাজ প্রতি ওভারে প্রায় ৯ রানের কাছাকাছি করে সংগ্রহ করছিলেন। তখন মনে হচ্ছিল দুশ রান ছুঁয়ে ফেলবে তারা। কিন্তু এরপরই আফগানদের ওপর চড়াও হন টাইগার বোলাররা। দলকে প্রথম সাফল্য এনে দেন তরুণ তুর্কি আফিফ হোসেন। প্রথম ওভারেই মেডেনসহ দুই উইকেট তুলে নেন তিনি। সব মিলিয়ে তিন ওভার বোলিং করে মাত্র ৯ রান দেন আফিফ। তার দেখানো পথেই হাঁটেন অন্যরা। মোস্তাফিজ, শফিউল, সাকিব ও সাইফউদ্দিন একটি করে উইকেট তুলে নিয়ে আফগানদের ব্যাটিংয়ে ধস নামান। শেষ পর্যন্ত টাইগারদের বোলিং তোপে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৩৮ রান সংগ্রহ করতে সমর্থ হয় রশিদ খানের দল। আফগানদের হয়ে সর্বোচ্চ ৪৭ রান আসে হজরতউল্লাহ জাজাইয়ের ব্যাট থেকে।

শনিবার (২১ সেপ্টেম্বর) আফগানদের বিপক্ষে জয় তুলে নেয়ার জন্য প্রথম থেকেই মরিয়া ছিল সাকিবের দল। তবে প্রথমদিকে দুই আফগান ওপেনারের ব্যাটিংয়ে কিছুটা দিশেহারা হয়ে পড়ে বাংলাদেশ। শুরুর দিকে মাহমুদউল্লাহ ওপেনার হজরতউল্লাহ জাজাইয়ের ক্যাচ তালুবন্দি করতে ব্যর্থ হন। সে সুযোগ নিয়ে দলকে দারুণ শুরু এনে দেন জাজাই। তবে বাংলাদেশকে আবার বাঁচাতে এগিয়ে আসেন ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচের নায়ক আফিফ হোসেন। বোলিংয়ে দারুণ ঝলক দেখান তিনি। অন্য বোলাররা যখন উইকেট তুলে নিতে পারছিলেন না, তখন সাকিব বল তুলে দেন তার হাতে। তিনিও হতাশ করেননি দলকে। হজরতউল্লাহ জাজাইয়ের উইকেট খোয়ানোর পর আর ২০ রান তুলতেই ৫ উইকেট হারায় কাবুলিওয়ালারা। ১১৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ফেলা আফগানিস্তানকে অধিনায়ক রশিদ খান ও শফিকউল্লাহ মিলে টেনে ধরার চেষ্টা করেন। শফিকউল্লাহর ব্যাট থেকে আসে ২৩ রান। ১১ রান করেন রশিদ খান। দুজনই অপরাজিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App