×

জাতীয়

রোহিঙ্গারা যেন ভোটার হতে না পারে: সিইসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ সেপ্টেম্বর ২০১৯, ০৫:২৯ পিএম

রোহিঙ্গারা যেন ভোটার হতে না পারে: সিইসি

বাংলাদেশ ইলেকশন কমিশন অফিসার্স অ্যাসোসিয়েশনের তৃতীয় বার্ষিক সাধারণ সভায় বক্তব্য রাখছেন সিইসি কেএম নূরুল হুদা

নির্বাচন কমিশনের (ইসি) কর্মকর্তাদের প্রতি সতর্কতা উচ্চারণ করে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা বলেছেন, রোহিঙ্গারা যাতে ভোটার হতে না পারে সেদিকে কর্মকর্তাদের লক্ষ্য রাখতে হবে। দুয়েক জনের কর্মকাণ্ডের জন্য অনেক সময় কমিশনকে সমালোচনার মুখোমুখি হতে হয়। বিষয়টি লক্ষ্য রাখতে হবে। সবাইকে সচেতন হয়ে কাজ করার নির্দেশনা দেন তিনি।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) আগারগাঁওয়ে নির্বাচন ভবনে বাংলাদেশ ইলেকশন কমিশন অফিসার্স অ্যাসোসিয়েশনের তৃতীয় বার্ষিক সাধারণ সভায় (এজিএম)  প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এ সময় নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম, কবিতা খানম, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী, ইসির সিনিয়র সচিব মো. আলমগীরসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নূরুল হুদা বলেন, এক সময় উপজেলা নির্বাচন অফিস ছিল না। জেলা নির্বাচন কর্মকর্তাদের সম্বল ছিল একটি ব্যাগ, আর যাতায়াতের বাহন ছিল রিকশা। এখন সে অবস্থা নেই। আপনাদের সব ধরণের সুযোগ সুবিধা দেয়া হচ্ছে। ক্ষমতাও দেয়া হচ্ছে। ক্ষমতা প্রয়োগ করতে হবে। আমরা যদি নিজেরা শক্তিশালী না হই তাহলে কি করে চলবে।

এ সময় আগামীতে সব ধরণের নির্বাচনের দায়িত্ব নেওয়ার জন্য কর্মকর্তাদের প্রস্তুতি নিতে বলেন সিইসি। তিনি বলেন, আমরা এখন স্থানীয় সরকারের কোনো নির্বাচনে বাইরের কাউকে দায়িত্ব দেই না। আগামীতে সব ধরণের নির্বাচনের দায়িত্ব নেওয়ার জন্য আপনাদের যোগ্যতা অর্জন করতে হবে। সেটা কত দিনে হবে জানি না। আপনারা ধীরে ধীরে নিজেদের যোগ্য করে তুলুন।

এছাড়া স্মার্টকার্ড নিয়ে ফ্রান্সের কোম্পানির সমালোচনা করে সিইসি বলেন, ২০১৭ সাল থেকে তারা আমাদের যন্ত্রণা দিচ্ছে। তারা সকালে এক কথা, বিকালে আরেক কথা বলছে। তারা আমাদের ডেটাবেইজও ব্যবহার করতে চেয়েছে। কিন্তু আমরা তা দেইনি। কোম্পানিটি ভেবেছিল তারা না থাকলে হয়তো আমরা স্মার্টকার্ড আর নাগরিকদের দিতে পারবো না। কিন্তু গর্বের বিষয় হলো এটি এখন আমাদের দেশের ছেলেরা তৈরি করছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App