×

জাতীয়

নিরাপদ পৃথিবীর দাবিতে জলবায়ু ধর্মঘট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ সেপ্টেম্বর ২০১৯, ০৯:৩৫ পিএম

নিরাপদ পৃথিবীর দাবিতে জলবায়ু ধর্মঘট

নিরাপদ পৃথিবী ও জলবায়ু ন্যায্যতা এবং শূন্য কার্বন নিঃসরণের জন্য জরুরি পদক্ষেপ গ্রহণের দাবিতে জলবায়ু ধর্মঘটে রাস্তায় নামে শত শত তরুণ। তাদের দাবি, পৃথিবী একটাই আর এই পৃথিবীকে রক্ষা করতে হলে জলবায়ু পরিবর্তন প্রতিরোধে পদক্ষেপ গ্রহণ করতে হবে এখনই।

জলবায়ু ন্যায্যতার দাবি নিয়ে শুক্রবার (২০ সেপ্টেম্বর) ‘গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক’র অংশ হিসেবে তরুণসহ নানা বয়সের মানুষ জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান নেয়। তাদের এই দাবির সাথে সংহতি প্রকাশ করে পাশে দাঁড়ায় একশনএইড বাংলাদেশ।

২০১৮ সালের আগস্ট মাসের শুরুর দিকে, বিশ্বের শীর্ষ জলবায়ু বিজ্ঞানীরা হুঁশিয়ারি দেন যে, জলবায়ু উষ্ণতাকে ১.৫ ডিগ্রি সেন্টিগ্রেডের মধ্যে সীমাবদ্ধ রাখতে হবে আর এজন্য সময় আছে মাত্র ১২ বছর। এই ১.৫ ডিগ্রি সেন্টিগ্রেড থেকে ০.৫ ডিগ্রিও যদি বাড়ে তবে খরা, বন্যা, চরম তাপ এবং দারিদ্র্যের ঝুঁকি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে যার ফলে ক্ষতিগ্রস্থ হবে শত কোটি মানুষ। কিন্তু তা সত্ত্বেও বিশ্বনেতারা

এ বিষয়ে যথেষ্ট মনোযোগী নয় এবং দ্রুত সময়োপযোগী কোন সিদ্ধান্ত নিচ্ছে না, ফলে বিশ্বে এখন জলবায়ু জরুরি অবস্থা সৃষ্টি হয়েছে। তাই জলবায়ু বিপর্যয় থেকে বিশ্বকে বাঁচাতে দ্রুত পদক্ষেপ গ্রহণ করার দাবি জানান এই তরুণেরা। এই আন্দোলনে অংশ নেয় ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস নামক একটি যুব নেটওয়ার্ক।

এ সময় আন্দোলনের অংশ হিসেবে উপস্থাপন করা হয় প্লাস্টিক ও ইলেক্ট্রনিক বর্জ্য দিয়ে তৈরি একটি দানবাকৃতির মূর্তি, যাকে বলা হচ্ছে ‘প্লাস্টিক দানব’। প্লাস্টিক ও ইলেক্ট্রনিকসহ বিভিন্ন বর্জ্য কিভাবে পৃথিবীকে ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে তার প্রতীকী চিত্র তুলে ধরা হয়েছে এই দানবের মধ্য দিয়ে।

এই ধর্মঘটে আরো অংশগ্রহণ করে তরুণদের প্লাটফর্ম একটিভিস্টা, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ও ইউল্যাব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এবং ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভলপমেন্ট, প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশ, কেয়ার বাংলাদেশ, ইসলামিক রিলিফ বাংলাদেশসহ বিভিন্ন উন্নয়ন সংস্থা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App