×

জাতীয়

চট্টগ্রামের বাজারদর মৌসুমেও দাম বেশি ইলিশের সবজিও চড়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ সেপ্টেম্বর ২০১৯, ০৬:০২ পিএম

সপ্তাহের ব্যবধানে চট্টগ্রামের বাজারে সবজির দাম তেমন একটা কমেনি। শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকালে চকবাজার, কাজীর দেউড়ি, বহদ্দারহাট ও ডিসি হিলের বাজার ঘুরে দেখা যায়, কয়েকটি সবজি ছাড়া প্রায় সব সবজির দাম বড়তি।

শুধু আলু, কাঁচা পেঁপে, লাউয়ের দাম তুলনামূলক একটু কম। তবে মাছের দাম মোটামুটি সহনীয়। শাকের দামও বেশ চড়া। পোঁপা আঁটি ৬০ ও ঢেকি শাক আঁটি ৩০ টাকায় বিক্রি হচ্ছে। কাঁকরোল ৬০ টাকা, বরবটি ৫০ থেকে ৭০ টাকা, মিষ্টি কুমড়া ৫০ টাকা, পটোল ৫০ থেকে ৪০ টাকা ও বেগুন ৬০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে এখনো পেঁয়াজের দাম কমেনি। এ নিত্যপণ্যটি ৬০ থেকে ৬৫ টাকায় বিক্রি হচ্ছে। ইলিশের মৌসুমেও কমেনি ইলিশের দাম। সাইজ অনুযায়ী ৫০০ থেকে ১২০০ টাকা কেজি দরে ইলিশ বিক্রি হচ্ছে। তারপরও ক্রেতাদের ইলিশ মাছ কেনার প্রতি ঝোঁক। সাধ্য অনুযায়ী সবাই কিনছেন। অন্য মাছের মধ্যে বাটা প্রতি কেজি ৫০০ টাকা, পাবদা ৪০০ থেকে ৫০০ টাকা, রুই ২৮০ থেকে ৩৫০ টাকা, লইট্যা ১২০ থেকে ১৪০ টাকা, ছোট চিংড়ি ৫২০ থেকে ৫৪০ টাকা, কোরাল সাইজ অনুযায়ী ৪৫০ থেকে ৬০০ টাকা, তেলাপিয়া ১৫০ থেকে ১৬০ টাকা এবং কাচকি ৩২০ থেকে ৩৪০ টাকায় বিক্রি হচ্ছে।

তবে গরুর মাংস অপরিবর্তিত দাম ৬৫০ থেকে ৭০০ টাকায় বিক্রি হচ্ছে। মুরগি ও ডিমের দাম কিছুটা বেড়েছে। ব্রয়লার মুরগি কেজি ১৪০ টাকা ও ডিম ডজন ১০৫ থেকে ১১০ টাকায় বিক্রি হচ্ছে।

বহদ্দারহাট কাঁচা বাজারে আসা ক্রেতা শুলকবহরের বাসিন্দা তারেক রেজা বলেন, পেঁয়াজের দাম এখনো বেশ চড়া। আমাদের মতো সীমিত আয়ের মানুষের জীবন নির্বাহ করা কষ্টকর হয়ে পড়েছে। তিনি বলেন, শুধু রমজান আসলেই বাজার মনিটরিং হয় অথচ অন্য সময় প্রশাসন চুপ থাকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App