কোস্টগার্ডের অভিযানে ইয়াবাসহ ৮ রোহিঙ্গা আটক

আগের সংবাদ

যুবলীগ নেতা শামীমের কার্যালয়ে র‌্যাবের অভিযান

পরের সংবাদ

সান্তনার জয়ের খোঁজে জিম্বাবুয়ে

আ ত ম মাসুদুল বারী,চট্টগ্রাম থেকে

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ২০, ২০১৯ , ১:০২ অপরাহ্ণ

ইতিমধ্যে ত্রিদেশীয় টি-টিয়েন্টি সিরিজে বাংলাদেশের বিপক্ষে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে জিম্বাবুয়ে। শুক্রবার নিজেদের চতুর্থ তথা শেষ ম্যাচে একটা সান্তনার জয়ের খোঁজে আফগানিস্থানের মুখোমুখি হবে মাসাকাদজারা। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দুদলের ম্যাচটি শুরু হবে ২০ সেপ্টেম্বর সন্ধ্যা সাড়ে ৬ টায়।

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) কর্তৃক জিম্বাবুয়ের সদস্যপদ স্থগিত করার পর দেশটি প্রথম বারের মতো এই ত্রিদেশীয় সিরিজে অংশ গ্রহন করেছে। ক্রিকেটে রাজনৈতিক হস্তক্ষেপ ঠেকাতে ব্যর্থতার শাস্তি হিসেবে জিম্বাবুয়ের বিরুদ্ধে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে আইসিসি’র পক্ষ থেকে জানানো হয়েছে। এদিকে জিম্বাবুয়ের তারকা ক্রিকেটার হ্যামিল্টন মাসাকাদজা ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ শেষে আন্তর্জাতিক ক্রিকেটের সব ফরম্যাট থেকে অবসরে যাবেন বলে ঘোষণা দিয়েছেন। আর তাই টীম জিম্বাবুয়ে চাইছে তাদের অধিনায়কের বিদায়টা জয় দিয়ে রাঙ্গাতে, যদিও তা বেশ কঠিন। কেননা বর্তমানে টি-টোয়েন্টি র্যাংকিংয়ে সপ্তম স্থানে থাকা আফগানরা যে তাদের চেয়ে ৭ ধাপ এগিয়ে। এর আগে চলতি সিরিজে নিজেদের প্রথম সাক্ষাতে রীতিমত জিম্বাবুয়ানদের উড়িয়ে দিয়েছে রশিদ খানের দল। সেই ম্যাচের একটি ছোট পরিসংখ্যানই বলে দেবে আফগানদের আধিপত্য কতটা প্রবল। মিরপুরের শেরেবাংলা স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে ১৫ ওভার শেষে জিম্বাবুয়ের বিপক্ষে আফগানদের স্কোর ছিল ৪ উইকেটে ১০৯। আর ২০ ওভার শেষে তাদের সংগ্রহ দাড়ায় ১৯৭ রানে । অর্থাৎ শেষ ৫ ওভারে তারা তোলে ৮৮রান, স্ট্রাইকরেট আড়াইশোর ওপরে। যার মধ্যে ১৭ নম্বর ওভারের তৃতীয় বল থেকে ১৮ নম্বর ওভারের তৃতীয় ডেলিভারি পর্যন্ত সাত বলে পরপর সাত ছক্কায় আসে ৪২ রান। এরমধ্যে ২৪ করেন মোহাম্মদ নবী (টেন্ডাই চাতারার বলে পরপর চার ছক্কায়)। আর ঠিক পরের ওভারে নাজিবউল্লাহ জাদরান টানা তিন বলে তিন ছক্কা হাঁকান আরেক পেসার নেভিল মাদজিভাকে।
এই উজ্জীবিত আফগানদের সঙ্গে ফের কতটা কুলিয়ে উঠতে পারবে মাসাকাদজার দল তা সত্যিই প্রশ্নবিদ্ধ। কারণ আফগানদের বোলিং অনেক বেশি ধারালো, বৈচিত্রপূর্ণ এবং সমৃদ্ধ । আর তাছাড়া এপর্যন্ত টি-টোয়েন্টি ফরমেটে আফগানদের বিপক্ষে ৭ বারের সাক্ষাতে একবারের জন্য জিততে পারেনি জিম্বাবুয়ে। অতএব বাস্তবতার নিরীখে এই দু’দলের মধ্যকার লড়াইটা যে সাদামাটা একপেশে ম্যাচ হতে যাচ্ছে তা সহজেই অনুমেয়।

আফগান স্কোয়াডঃ রশিদ খান(অধিনায়ক), আসগর আফগান, মোহাম্মদ নবী, হজরতউল্লাহ জাজাই, নাজিব তারাকাই, মুজিব-উর-রহমান, শরফুদ্দিন আশরাফ, আজিব জাদরান, শহীদুল্লাহ কামাল, করিম জানাত, গুলবাদিন নাইব, ফরিদ আহমেদ মালিক, শফিকউল্লাহ শাফাক, ফজল নিয়াজি, দাওলাত জাদরান, নাভিন উল হক ও রহমানউল্লাহ গুরবাজ।

জিম্বাবুয়ে স্কোয়াডঃ হ্যামিল্টন মাসাকাদজা (অধিনায়ক), রেগিস চাকাভা, রিচমন্ড মুতুম্বামি, সিন উইলিয়ামস, নেভিল মাদজিভা, টিনোটেন্ডা মুতোমবদজি, টনি মুনিওয়াঙ্গা, কাইল জার্ভিস, তেন্ডাই চাতারা, কিস্টোফার এমপোফু, ক্রেইগ আরভিন, বেন্ডন টেইলর, আইনসলে এনডিলোভু, টিমিচেন মারুমা ও রায়ার্ন বার্ল।