দেশেই উচ্চমানের চিকিৎসা ব্যবস্থা রয়েছে: পরিকল্পনামন্ত্রী

আগের সংবাদ

অপরাধী কেউই ছাড় পাবে না: শেখ সেলিম

পরের সংবাদ

ফের বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ২০, ২০১৯ , ৭:৪৬ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ২০, ২০১৯, ৮:০১ অপরাহ্ণ

Avatar

গত কয়েক দিনে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা কমতির দিকে থাকলেও শুক্রবার (২০ সেপ্টেম্বর) এই ধারার উর্ধ্বমূখীর প্রবণতা লক্ষ্য করা গেছে। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘন্টায় (১৯ সেপ্টেম্বর সকাল ৮টা থেকে ২০ সেপ্টেম্বর সকাল ৮টা পর্যন্ত) ডেঙ্গুতে নতুন করে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ৫০৮ জন। এর মধ্যে ঢাকায় ১৬৫ ও ঢাকার বাইরে নতুন ভর্তি রোগী ৩৪৩ জন।

এর আগে বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) আক্রান্তের সংখ্যা ছিলো ৪৯১ জন। এর মধ্যে ঢাকায় ১৫৯ জন এবং ঢাকার বাইরে ৩৩২ জন আক্রান্ত হয়। বুধবার (১৮ সেপ্টেম্বর) ৫৩৬ জন আক্রান্তের মধ্যে ঢাকায় ১৭৫ ও ঢাকার বাইরে ৩৬১ জন। এবং মঙ্গলবার মোট আক্রান্ত ৬১৫ জনের মধ্যে ঢাকায় ১৯৮ ও ঢাকার বাইরে ভর্তি রোগীর সংখ্যা ৪১৭ জন।

কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, পহেলা জানুয়ারি থেকে ২০ সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৮৩ হাজার ৯৮৯ জন। হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়ে বাড়ি গেছেন ৮১ হাজার ৬২৮ জন। দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা দুই হাজার ১৫৮ জন। এর মধ্যে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ৯০২ জন এবং অন্যান্য বিভাগে এক হাজার ২৫৬ জন ভর্তি। রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) এ পর্যন্ত ডেঙ্গু সন্দেহে ২০৩ টি মৃত্যুর তথ্য এসেছে। ১১৬ টি মৃত্যু পর্যালোচনা করে ৬৮ টি মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটি।