বিডিবিএল-জনতা ব্যাংকের ২৫৭ কোটি টাকার জালিয়াতি

আগের সংবাদ

ঐশীর ছুটে চলা

পরের সংবাদ

শুরু হচ্ছে শক্তির খেলা রাগবি বিশ্বকাপ

কাগজ ডেস্ক

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ১৯, ২০১৯ , ১০:৪৭ অপরাহ্ণ

এশিয়ার দেশ জাপানে কাল থেকে শুরু হচ্ছে শক্তির খেলা রাগবি বিশ্বকাপ। উদ্ভোধনী ম্যাচে বিকাল ৫টায় স্বাগতিক জাপানের মুখোমুখি হবে রাশিয়া। এটি প্রতিযোগিতাটির নবম আসর। এবারই প্রথমবারের মতো এশিয়ার কোন দেশে রাগবি বিশ্বকাপ অনুষ্ঠিত হচ্ছে। ইউরোপ, কানাডা ও আমেরিকার কিছু অংশে খেলাটি তুমুল জনপ্রিয় হলেও এশিয়াতে এটি নিয়ে তেমন মাতামাতি নেই। তবে টিভিতে চোখ পরলে আগ্রহ নিয়ে অনেকেই খেলাটি উপভোগ করেন।

বাংলাদেশে সনি স্পোর্টস নেটওয়ার্কে দেখা যাবে বিশ্বকাপের আসরটি। বিভিন্ন জরিপের তথ্যমতে বিশ্বের সেরা দশটি খেলার মধ্যে ফুটবল ও ক্রিকেটের পর তৃতীয় স্থানে রাগবির অবস্থান।

এবার চারটি গ্রুপে ভাগ হয়ে ২০টি দল লড়বে প্রতিযোগিতাটিতে। ১৯৮৭ সালের প্রথম আসর থেকে শুরু করে ১৯৯৫ সাল পর্যন্ত ১৬টি দল বিশ্বকাপে প্রতিদ্বন্ধিতা করেছে। এরপর ১৯৯৯ সাল থেকে ২০টি দল প্রতিদ্বন্ধিতা করে আসছে। ২০১৫ সালে সর্বশেষ আসর বসেছিল ইংল্যান্ডে। ওই আসরে চ্যাম্পিয়ন হয়েছিল নিউজিল্যান্ড। আগের আট আসরের মধ্যে সর্বোচ্চ তিনবারই বিশ্বকাপ জিতেছে নিউজিল্যান্ড। দুইবার করে জিতেছে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। আর একবার জিতেছে ইংল্যান্ড। ফ্রান্স তিনবার বিশ্বকাপের ফাইনালে উঠলেও একবারো শিরোপা জিততে পারেনি তারা।

রাগবি বিশ্বকাপের বাঁছাইপর্ব অনেকটা টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপের মতো। টি-টোয়েন্টি বিশ্বকাপে যেমন র‌্যাঙ্কিংয়ের সেরা ৯টি দল সরাসরি ২০২০ বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে। তেমনই রাগবিতে র‌্যাঙ্কিংয়ে সেরা ১২টি দল সরাসরি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে। ২০১৫ বিশ্বকাপ চলাকালিন সময়ই ২০১৯ এর জন্য ১২টি দল ঠিক হয়ে যায়।

ওই বারোটি দলগুলো হলো- নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, আর্জেন্টিনা, ওয়েলস, স্কটল্যান্ড, আয়ারল্যান্ড, ফ্রান্স, ইংল্যান্ড, জর্জিয়া, ইতালি। আর স্বাগতিক হিসেবে জাপান সরাসরি খেলার টিকেট পায়। বাকি আটটি দল বাঁছাইপর্বের বাঁধা উতরিয়ে মূল বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে। ওই আটটি দল হলো- সামোয়া, কানাডা, নামিবিয়া, টোঙ্গা, ইউএসএ, ফিজি, রাশিয়া ও উরুগুয়ে।