×

অর্থনীতি

সিআইপি কার্ড পেলেন ১৮২ ব্যবসায়ী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০১৯, ০৮:৩৯ পিএম

সিআইপি কার্ড পেলেন ১৮২ ব্যবসায়ী

সিআইপিদের কার্ড প্রদান করছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি

রপ্তানি বাণিজ্যে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ১৩৬ ব্যবসায়ীকে বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি (সিআইপি-রফতানি) কার্ড প্রদান করেছে বাণিজ্য মন্ত্রণালয়। এছাড়া ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের ৪৬ পরিচালকও পেয়েছেন সিআইপি মর্যাদা। ২০১৭ সালে বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে তাদের এ কার্ড দেয়া হয়। ওই বছর ১৩৬ জন রপ্তানিকারক এবং পদাধিকারবলে ৪৬ জন ব্যবসায়ী নেতাসহ সবমিলিয়ে ১৮২ জনকে সিআইপি কার্ড দিয়ে সম্মানিত করা হয়।

বুধবার (১৮ সেপ্টেম্বর) হোটেল ইন্টারকন্টিনেন্টালে নির্বাচিত সিআইপিদের কার্ড প্রদান করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এ সময় সাবেক বাণিজ্যমন্ত্রী ও বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি তোফায়েল আহমেদ, বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দিন, এফবিসিসিআইয়ের সভাপতি শেখ ফজলে ফাহিম প্রমুখ উপস্থিত ছিলেন।

২০১৩ সালের সিআইপি নীতিমালা অনুসারে, ২০১৭ সালে মোট ২২টি পণ্যখাতের মধ্যে ১৭টি খাতের ব্যবসায়ীদের রপ্তানি কার্ড প্রদান করা হয়। এর মধ্যে রয়েছে কাঁচাপাট, পাটজাত দ্রব্য, চামড়াজাত দ্রব্য, হিমায়িত খাদ্য, ওভেন গার্মেন্টস, কৃষিজাত পণ্য, এগ্রো প্রসেসিং, ফার্মাসিউটিক্যালস, হস্তশিল্পজাত, প্লাস্টিকজাত পণ্য, ওভেন ও নিটওয়্যার পোশাক, টেক্সটাইলসহ বিভিন্ন রফতানির পণ্য।

সরকারি এক গেজেটের তথ্য অনুযায়ী, সিআইপি হিসেবে নির্বাচিত ব্যবসায়ীরা সচিবালয়ে প্রবেশে পাস, গাড়ির স্টিকার, জাতীয় অনুষ্ঠান ও সিটি কর্পোরেশনের নাগরিক সংবর্ধনায় আমন্ত্রণ পাবেন। বিমান, সড়ক, রেলপথ ও নৌপথে সরকারি যানবাহনে আসন সংরক্ষণে অগ্রাধিকার থাকবে। এছাড়া বিভিন্ন জাতীয় অনুষ্ঠান ও মিউনিসিপ্যাল কর্পোরেশন আয়োজিত নাগরিক সংবর্ধনায় আমন্ত্রণ পাবেন। একই সঙ্গে সিআইপিদের জন্য ব্যবসায় সংক্রান্ত কাজে বিদেশ ভ্রমণের ক্ষেত্রে পররাষ্ট্র মন্ত্রণালয় ভিসাপ্রাপ্তির জন্য সংশ্লিষ্ট দূতাবাসকে উদ্দেশ্য করে ‘লেটার অব ইনট্রোডাকশন’ ইস্যু করবে।

সিআইপিরা বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ-২ ব্যবহারের সুবিধা পাবেন। সিআইপি ব্যক্তিদের স্ত্রী, পুত্র, কন্যা ও নিজের চিকিৎসার জন্য সরকারি হাসপাতালে কেবিন সুবিধার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন। সিআইপি (রপ্তানি) কার্ডের আওতায় এক বছর ও পরবর্তী সিআইপি ঘোষণা না হওয়া পর্যন্ত তারা এ সুবিধা পাবেন। বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরো-ইপিবি এ অনুষ্ঠানের আয়োজন করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App