নারায়ণগঞ্জ ও গাজীপুরে র‌্যাবের সাথে বন্দুক যুদ্ধে নিহত ২

আগের সংবাদ

এরশাদ পরিবারে দুই প্রার্থী হওয়ায় নতুন সমীকরণ

পরের সংবাদ

লঙ্কায় যাচ্ছেন মুমিনুল-সৌম্যরা

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ১৮, ২০১৯ , ১১:২৫ পূর্বাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ১৮, ২০১৯, ১১:২৫ পূর্বাহ্ণ

Avatar

সৌম্য সরকার ও মেহেদী হাসান মিরাজের প্রতিভা ও সামর্থ্য নিয়ে বিতর্ক নেই। দুজনই অসাধারণ প্রতিভাবান ক্রিকেটার। তবে এক সময় নিজেদের বাংলাদেশ জাতীয় দলের অপরিহার্য সদস্যে পরিণত করা এই দুই ক্রিকেটারের সাম্প্রতিক ফর্মটা খুব একটা ভালো নয়।

ইংল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত দ্বাদশ বিশ^কাপে প্রত্যাশা অনুযায়ী পারফর্ম করতে পারেননি তারা। আস্থার প্রতিদান দিতে পারেননি গত জুলাইয়ে শ্রীলঙ্কার বিপক্ষে অনুষ্ঠিত ৩ ম্যাচের ওয়ানডে সিরিজেও। এ ছাড়া আফগানিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্টেও ব্যর্থতার বলয় থেকে বের হয়ে আসতে পারেননি সৌম্য-মিরাজ। যে কারণে স্পিন বোলিং অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজকে বাইরে রেখেই ঘরের মাঠে চলমান ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। মিরাজকে স্কোয়াডের বাইরে রাখা হলেও ঠিকই জায়গা পেয়েছিলেন মারকুটে ব্যাটসম্যান সৌম্য সরকার। প্রথম দুটি ম্যাচে খেলেছেনও তিনি। কিন্তু সুযোগ কাজে লাগাতে পারেননি। যে কারণে গত সোমবার চট্টগ্রাম পর্বের জন্য ঘোষিত স্কোয়াডে রাখা হয়নি এই বাঁ-হাতি ব্যাটসম্যানকে। তবে জাতীয় দলে জায়গা হারানো সৌম্য ও মিরাজকে ছন্দে ফেরার আরো সুযোগ দিতে চান নির্বাচকরা। যে কারণে তাদের ‘এ’ দলের হয়ে শ্রীলঙ্কা সফরে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেট বোর্ড। প্রত্যাশা অনুযায়ী, পারফর্ম করতে না পারলেও মিরাজ যে খুব বেশি খারাপ করেছেন সেটা বলা যাবে না। মূলত তাইজুলকে সুযোগ দিতেই মিরাজকে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের স্কোয়াডে রাখেননি নির্বাচকরা।

ডান-হাতি এই স্পিন বোলিং অলরাউন্ডারের চেয়ে নির্বাচকদের বেশি ভাবাচ্ছে সৌম্য সরকারের অফফর্ম। অত্যন্ত প্রতিভাবান এই ক্রিকেটারকে ফর্মে ফেরাতে দারুণ তৎপর তারা। আর এ কারণেই ‘এ’ দলের সঙ্গে সৌম্য সরকারকে শ্রীলঙ্কায় পাঠানো হচ্ছে। আজ শ্রীলঙ্কার উদ্দেশে দেশ ছাড়বেন বাংলাদেশ ‘এ’ দলের ক্রিকেটাররা। সেই দলের সঙ্গে শ্রীলঙ্কায় পাড়ি দেবেন সৌম্য সরকারও। শুরুতে ‘এ’ দলের সঙ্গে বাঁ-হাতি এই ওপেনারের শ্রীলঙ্কা সফরে যাওয়ার বিষয়টি গণমাধ্যমে নিশ্চিত করেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। এ বিষয়ে বাংলাদেশ জাতীয় দলের প্রধান নির্বাচকের মন্তব্য, আমরা চাই ক্রিকেটাররা নিয়মিত খেলার মধ্যেই থাকুক। এ কারণে টেস্টে জাতীয় দলের বেশ কয়েকজন নিয়মিত সদস্যকে ‘এ’ দলের সঙ্গে শ্রীলঙ্কায় পাঠানোর সিদ্ধান্ত নিয়েছি। মুমিনুল ও এবাদতের মতো টেস্ট স্পেশালিস্টরা আছে এই তালিকায়। এ ছাড়া মিরাজকেও রাখা হয়েছে। শেষ মুহূর্তে আমরা সৌম্যকে শ্রীলঙ্কা সফরের দলে যুক্ত করেছি। গতকাল বিকেলে ১৬ জনের দল ঘোষণা করেছে বিসিবি। মুমিনুলের নেতৃত্বে দলে আছে সৌম্যের নাম।

উল্লেখ্য, ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে নিজেদের প্রথম ম্যাচে জিম্বাবুয়ের মুখোমুখি হয় বাংলাদেশ। ওই ম্যাচে সৌম্যর ব্যাট থেকে আসে ৪ রান। আর পরের ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে রানের খাতা খোলার আগেই সাজঘরে ফেরেন তিনি।

স্কোয়াডে যারা আছেন : মুমিনুল হক (অধিনায়ক), সাদমান ইসলাম, জহুরুল ইসলাম, মোহাম্মদ মিঠুন, কাজী নুরুল হাসান সোহান, এনামুল হক বিজয়, সৌম্য সরকার, আবু জায়েদ চৌধুরী রাহি, এবাদত হোসেন, সানজামুল ইসলাম, মোহাম্মদ রিসাদ হোসেন, সালাউদ্দিন শাকিল, মেহেদী হাসান মিরাজ, নাজমুল হোসেন শান্ত, সাইফ হাসান ও মেহেদী হাসান রানা।