অভিষেকেই বিপ্লবের উইকেট

আগের সংবাদ

আলিয়াকে শরীরচর্চা করাচ্ছেন কে!

পরের সংবাদ

আইয়ুব বাচ্চুর ‘রুপালি গিটারে’ ছেঁড়া মেঘের নীলাকাশ

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ১৮, ২০১৯ , ৯:৪৩ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ১৮, ২০১৯, ৯:৪৪ অপরাহ্ণ

Avatar

বন্দরনগরী চট্টগ্রামের প্রবর্তক মোড়ে বসানো হয়েছে ভাস্কর্যের আদলে কিংবদন্তি গিটারিস্ট আইয়ুব বাচ্চুর ‘রুপালি গিটার’। স্টিলের পাতে তৈরি ১৮ ফুট উঁচু গিটারটিতে রয়েছে ৬টি তার। গোলপাহাড় মোড় থেকে প্রবর্তকের দিকে যাওয়ার সময় সামনের অংশ চোখে পড়ছে। শরতের ছেঁড়া মেঘের স্বচ্ছ নীলাকাশ তাতে প্রতিফলিত হচ্ছে। তাতে অন্যরকম দুত্যি ছড়িয়ে পড়ছে চারপাশে। এ যেন অন্যরকম এক স্বর্গীয় গিটার।

গেল বছরের ১৮ অক্টোবর না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন বাংলা ব্যান্ডের জাদুকর, কিংবদন্তি গিটারিস্ট চট্টগ্রামের কৃতি সন্তান আইয়ুব বাচ্চু। শিল্পীর প্রতি শ্রদ্ধা জানিয়ে ও স্মরণে রাখতেই প্রবর্তক মোড়ে দৃষ্টি নন্দন ভাস্কর্য স্থাপন করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন। এর মধ্য দিয়ে প্রবর্তক মোড়ের নাম হবে আইয়ুব বাচ্চু চত্বর।

গত বছরের ১৮ আগস্ট গোলপাহাড় মোড় থেকে প্রবর্তক মোড় পর্যন্ত চার লেন বিশিষ্ট সড়কটির সৌন্দর্যবর্ধন, সবুজায়ন ও আধুনিকায়নের উদ্যোগ গ্রহণ করা হয়। অডিওস ইঙ্ক ও স্ক্রিপ্ট যৌথ উদ্যোগে এ সৌন্দর্যবর্ধনের কাজ করার জন্য চুক্তিবদ্ধ হয়। সেই চুক্তি মোতাবেক সৌন্দর্যবর্ধনের আওতায় প্রবর্তক মোড়ে বসানো হয়েছে আইয়ুব বাচ্চুর রুপালি গিটারের আদলে গিটার। সিটি করপোশেনও মনে করছে এটি ব্যান্ড সঙ্গীতপ্রেমীদের প্রিয় একটি স্থানে পরিণত হবে।

গত ৮ আগস্টে সব আয়োজন শেষ হয়। বুধবার (১৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় আইয়ুব বাচ্চুর মৃত্যুবার্ষিকীর এক মাস আগে ভাস্কর্যটির উদ্বোধন করবেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।