শুরু হচ্ছে স্কুল হ্যান্ডবল

আগের সংবাদ

নারায়ণগঞ্জ ও গাজীপুরে র‌্যাবের সাথে বন্দুক যুদ্ধে নিহত ২

পরের সংবাদ

বিসিবি ছাড়ছেন ফাহিম!

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ১৮, ২০১৯ , ১১:১৪ পূর্বাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ১৮, ২০১৯, ১১:১৪ পূর্বাহ্ণ

Avatar

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সঙ্গে প্রায় ১৫ বছরের সম্পর্ক ছিন্ন করতে চলছেন দেশের ক্রিকেটের অন্যতম পুরনো অভিভাবক নাজমুল আবেদিন ফাহিম। বিসিবিকে বোর্ড ছাড়ার জন্য এ মাসের শুরুতে নিজের পদত্যাগপত্র জমা দিয়েছেন তিনি। এক মাসের নোটিস পিরিয়ডে আগামী ১ অক্টোবর বিসিবির সঙ্গে তার সম্পর্ক শেষ হওয়ার কথা।

২০০৫ সালে প্রথম বাংলাদেশের হাইপারফরমেন্সের দলের দায়িত্ব নিয়ে বিসিবিতে কাজ করা শুরু করেন ফাহিম। এরপর পালন করেন অনূর্ধ্ব-১৯ দলের কোচের দায়িত্ব। সেই দায়িত্ব পালন শেষে অলঙ্কৃত করেন ন্যাশনাল গেমস ডেভেলপমেন্টের ম্যানেজারের দায়িত্ব। ম্যানেজারের দায়িত্বে ছিলেন ১০ বছরেরও বেশি সময়। যেই মানুষটি বিসিবির সঙ্গে এমন আড়াআড়িভাবে জড়িত তিনি নিজেই কেন ছেড়ে চলে যেতে চাচ্ছেন প্রাণের সংগঠনকে? কারণ হিসেবে নাজমুল আবেদিন ফাহিম বলেন, ‘একটু দম নিতে চাই’। তবে তিনি যতই দম নেয়ার কথা বা ব্যস্ততার সময় পেরিয়ে একটু আলসে সময় কাটানোর কথাই বলেন না কেন। তার পেছনে রয়েছে অপমান ও দুঃখ। বছরদেড়েক আগে গেমস ডেভেলপমেন্টের ম্যানেজারের দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে নারী ক্রিকেট দলের দায়িত্ব দেয়া হয় তার কাঁধে। তবে কোনো নির্দিষ্ট দায়িত্বও দেয়া হয়নি। নারী দল যখন এশিয়া কাপ খেলতে দেশ ছাড়ছিল। তখন বিমানবন্দরে সবকিছু দেখাশোনা করছিলেন ফাহিম।

এক সাংবাদিক যখন তাকে জিজ্ঞেস করে আপনি নারী দলের কোন দায়িত্বে রয়েছেন। তখন একটু দুঃখ নিয়েই বলেছিলেন, লিখে দেন ‘নারী দলের ইনচার্জ’। অনেক দিন এই দায়িত্ব নীরবেই পালন করে গেছেন তিনি। তবে হেলাফেলা করে নয়। তার প্রমাণ- তার হাত ধরেই নারী দল ভারতকে হারিয়ে প্রথমবারের মতো এশিয়া কাপের শিরোপা ঘরে তোলে, যা ছিল বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে কোনো আন্তর্জাতিক টুর্নামেন্টের ট্রফি।

নাজমুল আবেদিন ফাহিম এমনই এক অভিভাবক, যিনি বাংলাদেশ ক্রিকেটের বর্তমান সময়ের সবার শিক্ষক। সাকিব, তামিম, মুশফিক, মুমিনুলরা যখনই ছন্দহীনতায় ভুগেছেন ছুটে গেছেন তার কাছে। তিনিও পরম মমতায় তাদের ভুল শুধরে দিয়েছেন। সেই ‘শিক্ষক’ ফাহিমকে আর বিসিবির চত্বরে দেখা যাবে না!

ফাহিমের বিসিবি ছাড়ার খবরে ক্রিকেটপাড়ায় কিছুটা হতাশা ও ক্ষোভ দেখা গেছে। অনেকেই তার দায়িত্ব ছাড়ার জন্য বিসিবিকে কাঠগড়ায় দাঁড় করিয়েছে। তবে বিসিবি বলছে তারা ফাহিমকে অনুরোধ করেছেন মত পরিবর্তন করে তিনি যেন বিসিবিতেই থেকে যান। কিন্তু নাজমুল আবেদিন ফাহিম জানিয়েছেন, আপাতত নিজের পদত্যাগ করার সিদ্ধান্ত থেকে ফিরে আসবেন না তিনি।