বিভাগীয় শহরে ক্যান্সার হাসপাতাল নির্মাণ করবে সরকার

আগের সংবাদ

বোমা হামলায় বেঁচে গেলেন আফগান প্রেসিডেন্ট

পরের সংবাদ

ভারত দিচ্ছে ২০টি

‘বয়সকাল’ পেরিয়েছে দেশের ১৮৯ রেলইঞ্জিন

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ১৭, ২০১৯ , ৪:৫৫ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ১৭, ২০১৯, ৫:১২ অপরাহ্ণ

Avatar

দেশের রেলবহরের মোট ২৬৩ টি ইঞ্জিনের মধ্যে ১৮৯ টি ইঞ্জিন বয়সকাল’ পেরিয়েছে। ৫০-১০০ বছর পেরিয়ে যাওয়া এসব ইঞ্জিনের অধিকাংশই এখন অকেজো। এ কারণে বর্তমান রেলওয়ের সবচেয়ে বড় সমস্যা ইঞ্জিন সংকট।

আজ দুপুরে রেলভবনে ভারত ও চীন সফরের সাফল্য নিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা জানান রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন ।

রেলমন্ত্রী বলেন, আমাদের মিটারগেজ ও ব্রড গেজ মিলে যে ২৬৩ টি ইঞ্জিন রয়েছে তার মধ্যে ৬৮ শতাংশ মেয়াদউত্তীর্ণ। গত ৮ আগস্টে ভারত সফরে সেদেশের রেলের বিভিন্ন উন্নয়ন ও কার্যক্রম পযবেক্ষণ কালে আমাদের দেশের ইঞ্জিন সঙ্কটের বিষয়ে আলোচনা উঠলে ভারতীয় রেলওয়ে আমাদেরকে ২০ টি ইঞ্জিন বন্ধুত্বের নিদর্শন স্বরূপ উপহার দেয়ার ঘোষণা করেছে। আগামী অক্টোবরে এসব ইঞ্জিন ভারত থেকে আসার সম্ভাবনা রয়েছে বলে জানান তিনি। এই ইঞ্জিনের মধ্যে ১০টা মিটার গেজ এবং ১০টা ব্রড গেজ।

মন্ত্রী বলেন, রেলে লোকোমোটিভ সঙ্কট রয়েছে। ভারতীয় ঋণে যেসব ইঞ্জিন আসার কথা, সেগুলো ২০২২ সাল নাগাদ পাওয়া যাবে। এর আগে রেলের ইঞ্জিন সঙ্কট কাটাতে আমরা তাদের কাছে ক্রয় অথবা ভাড়ায় কিছু ইঞ্জিন চেয়েছিলাম। অক্টোবরের প্রথম সপ্তাহে প্রধানমন্ত্রীর ভারত সফরের সময় এই লোকোমেটিভগুলোর হস্তান্তর হবে বলে আশা করছেন রেলপথমন্ত্রী।

ঢাকা-কলকাতা মৈত্রী এক্সপ্রেসের চলাচল সপ্তাহে চার দিন থেকে বাড়িয়ে ছয় দিন এবং খুলনা-কলকাতা রুটের বন্ধন এক্সপ্রেসের যাত্রা ১ দিনের পরিবর্তে ৩ দিন পরিচালনার বিষয়ে দুই দেশ সম্মত হযেছে বলে জানান মন্ত্রী।