মোদীর সঙ্গ পেতে উতলা কেন ট্রাম্প?

আগের সংবাদ

কাকসু নির্বাচন না করায় হাইকোর্টের রুল

পরের সংবাদ

বাণিজ্যিক প্রতিষ্ঠানের জন্য এমটিবির নতুন পণ্য

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ১৭, ২০১৯ , ৩:২৪ অপরাহ্ণ

বাণিজ্যিক প্রতিষ্ঠানের ভবন ক্রয়, নির্মাণ ও সংস্কারে ‘কমার্শিয়াল স্পেস ফাইন্যান্স’ নামের নতুন একটি পণ্য আনলো মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক (এমটিবি)।

আজ মঙ্গলবার (১৬ সেপ্টেম্বর) রাজধানীর বাংলামটরে এমটিবি ভবনে নতুন এপণ্যটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

এমটিবির কমার্শিয়াল স্পেস ফাইন্যান্স নামের এ সেবার আওতায় ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের ব্যবসা বর্ধনে বাণিজ্যিক স্পেস ক্রয়, নির্মাণ এবং ভবন সংস্কার ও পুনর্গঠনে ঋণ প্রদান করা হবে। এছাড়া অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানগুলো থেকে এমটিবি ঋণ স্থানান্তর করতে পারবেন।

১২ বছর মেয়াদি ঋণ সুবিধার আওতায় সর্বনিম্ন ৫০ লাখ টাকা থেকে সর্বোচ্চ ১০ কোটি টাকা ঋণ নিতে পারবেন গ্রাহকরা। কমার্শিয়াল স্পেস ফাইন্যান্সের সুদ হার নির্ধারণ করা হয়নি। এসএমই ফাইন্যান্সের আওতায় গ্রাহক সম্পর্কের ভিত্তিতে এই সুদ নির্ধারণ হবে। তবে এক্ষেত্রে ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোর সুদহার বিবেচনা করা হবে।

অনুষ্ঠানে জানানো হয়, আবাসন খাতের সঙ্গে ২৫০টা খাত জড়িত। বাণিজ্যিক স্পেস তৈরিতে এমটিবি নতুন পণ্য এনেছে। এটি আবাসনের জন্য সুখবর। তবে এ ঋনের সুদহারের বিষয়ে নজর দেয়ার জন্য আহ্বান জানান তারা।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এমটিবির সাবেক চেয়ারম্যান এম এ রউফ, ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আনিস এ খান, রিহ্যাবের সহ সভাপতি লিয়াকত আলী ভূঁইয়া প্রমুখ।