রাজশাহীর পুঠিয়া থানার ওসির বিরুদ্ধে বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ

আগের সংবাদ

ফুট ওভারব্রিজ

পরের সংবাদ

বাংলাদেশ-ভারতীয় কোস্টগার্ডের মধ্যে উচ্চপর্যায়ের বৈঠক

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ১৬, ২০১৯ , ৪:৫১ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ১৬, ২০১৯, ৪:৫১ অপরাহ্ণ

Avatar

বাংলাদেশ-ভারতীয় কোস্টগার্ডের মধ্যেকার উচ্চপর্যায়ের বৈঠক সোমবার (১৬ সেপ্টেম্বর) সকালে রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশের কোস্টগার্ড সদর দপ্তরে অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে ভারতের পক্ষে নেতৃত্ব দেন ভারতীয় কোস্টগার্ডের মহাপরিচালক কৃষ্ণস্বামী নটরাজ। বাংলাদেশের পক্ষে নেতৃত্বে ছিলেন বাংলাদেশ কোস্টগার্ড বাহিনীর মহাপরিচালক রিয়ার অ্যাডমিরাল এম আশরাফুল হক। কোস্টগার্ড সদর দপ্তরের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
এতে আরো বলা হয়, বৈঠকে দুই দেশের আন্তর্জাতিক সমদ্র্র সীমানায় মানব পাচার, চোরাচালান, মাদকদ্রব্য পাচার ও অবৈধভাবে মাছ ধরা রোধে উভয় দেশের কোস্ট গার্ডের করণীয় নিয়ে আলোচনা করা হয়। পাশাপাশি উভয় দেশের কোস্ট গার্ড সদস্যদের পেশাগত দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ বিষয়েও পারস্পারিক সহযোগিতার বিষয়ে আলোচনা করা হয়।
এর আগে গত রবিবার দুইজন সফর সঙ্গীসহ চারদিনের সরকারি সফরে বাংলাদেশ সফরে আসেন ভারতীয় কোস্টগার্ড মহাপরিচালক। হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আগমনকালে বাংলাদেশ কোস্ট গার্ডের উপ-মহাপরিচালক কমডোর এম শাহজাহান তাকে অভ্যর্থনা জানান। সকাল ১০টায় ভারতীয় কোস্টগার্ডের মহাপরিচালক কোস্টগার্ড সদর দপ্তরে পৌছালে তাকে গার্ড অব অর্নার প্রদান করা হয়। এরপরই বৈঠকটি শুরু হয়।
কোস্টগার্ড জানায়, সফরকালীন সময় ভারতীয় কোস্টগার্ডের মহাপরিচালক স্বরাষ্ট্রমন্ত্রী ও বাংলাদেশ নৌবাহিনী প্রধানের সঙ্গে সৌজন্য সাাৎ করবেন। এছাড়া বাংলাদেশের জাতীয় দর্শনীয় স্থান, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি মেমোরিয়াল, সোনারগাঁও লোক ও কারুশিল্প জাদুঘর এবং পানাম নগর পরিদর্শন করবেন। বাংলাদেশ ও ভারতীয় কোস্টগার্ডের মধ্যে ২০১৫ সালে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের প্রস্তাবনা অনুযায়ী প্রতিবছর এই উচ্চ পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়ে আসছে।