×

সাহিত্য

ওস্তাদ মোমতাজ আলী খান স্মরণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০১৯, ১০:১৯ পিএম

ওস্তাদ মোমতাজ আলী খান স্মরণ

ওস্তাদ মোমতাজ আলী খান

কথামালা ও গানে স্মরণ করা হলো ওস্তাদ মোমতাজ আলী খানকে। শনিবার (১৪ সেপ্টেম্বর) শিল্পকলা একাডেমির সঙ্গীত অঅবৃত্তি ও নৃত্যকলা মিলনায়তনে ওস্তাদ মোমতাজ আলী খান সঙ্গীত একাডেমির সতেরতম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। আরো বক্তব্য রাখেন সিজ্জিল আলাভী শামিম। সভাপতিত্ব করেন একাডেমির অধ্যক্ষ রূপু খান।

অনুষ্ঠানে ওস্তাদ মোমতাজ আলী খান পদক প্রদান করা হয়। প্রদকপ্রাপ্তরা হলেন সৈয়দ গোলাম আম্বিয়া, শিল্পী কানন বালা সরকার ও শিল্পী দিল আফরোজ রেবা।

গোলাম কুদ্দুছ বলেন, বাংলার লোকসঙ্গীত ও বাউল সঙ্গীতে ওস্তাদ মোমতাজ আলী খানের অসামান্য অবদান রয়েছে। সেই পাকিস্তান আমলেই বঙ্গবন্ধুকে নিয়ে গান লিখেছিলেন। মহান মক্তিযুদ্ধেও তার অবদান অপরিসীম। তিনি ওস্তাদ মোমতাজ আলী খানকে স্বাধীনতা পুরস্কার প্রদানের আহ্বান জানান।

দ্বিতীয় পর্বে অনুষ্ঠানে সমবতে সঙ্গীত পরিবেশন করে একাডেমির শিল্পীরা। একক গান করেন তামান্না নিগার, শান্তা সরকার, শিপ্রা ভৌমিক, নাসরিন ফেরদৌসি চমন, রাজা হাসান, জোয়াদ বাউল, ফরিদুল হক, মো. ইলিয়াসব্দ: সমীরণ চক্রবর্তী প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App