×

জাতীয়

তৃণমূলের কাউন্সিলেও বাধা দিচ্ছে সরকার: খন্দকার মোশাররফ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০১৯, ০৫:৪৯ পিএম

তৃণমূলের কাউন্সিলেও বাধা দিচ্ছে সরকার: খন্দকার মোশাররফ

শুধু ছাত্রদলের কাউন্সিলই নয়, বিএনপির তৃণমূল পর্যায়ের কাউন্সিল অনুষ্ঠানেও সরকার বাধা দিচ্ছে। এ অভিযোগ করে দলটির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, আজকে বাংলাদেশে কোনো রাজনীতি নেই, আমাদেরকে রাজনীতি করতে দেয়া হচ্ছে না। একতরফা সব কিছু চলছে।

বিএনপির ছাত্র সংগঠন জাতীয়তাবাদী ছাত্রদলের কাউন্সিল আদালতের আদেশে স্থগিত হয়ে যাওয়ার পর শুক্রবার (১৩ সেপ্টেম্বর) রাজধানীতে এক মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। কারারুদ্ধ খালেদা জিয়ার মুক্তির দাবিতে এ মানববন্ধনের আয়োজন করে স্বাধীনতা ফোরাম নামে বিএনপিপন্থি একটি সংগঠন।

আয়োজক সংগঠনের সভাপতি আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহর সভাপতিত্বে এ মানববন্ধনে বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, বিএনপির কেন্দ্রীয় নেতা আবদুস সালাম আজাদ, শাহ নেছারুল হক, সাঈদ আহমেদ আসলাম, ফরিদউদ্দিন, কাজী মনিরুজ্জামান, মিয়া মো. আনোয়ার, সাঈদ হাসান মিন্টু, ইসমাইল তালুকদার খোকন, জাহাঙ্গীর আলম, জাতীয় দলের এহসানুল হুদা বক্তৃতা করেন।

ড.খন্দকার মোশাররফ বলেন, বিএনপিকে সুসংগঠিত করার জন্য বিভিন্ন পর্যায়ে পুনর্গঠনের উদ্যোগ নেয়া হলেও তৃণমূলে কাউন্সিল করার অনুমতি দেয়া হচ্ছে না। আমরা মনে করি, আমাদের যে গণতান্ত্রিক প্রক্রিয়া, আমাদের যে গণতান্ত্রিক চর্চার চেষ্টা-এটাতেও সরকার নানাভাবে বাধা দিচ্ছে।

রাজস্ব ভাণ্ডার শূন্য বলেই টোল: মহাসড়কে টোল আদায়ের সিদ্ধান্তে সরকারের অনড় অবস্থানের সমালোচনা করে খন্দকার মোশাররফ বলেন, পৃথিবীর বিভিন্ন জায়গায় টোল হাইওয়ে আছে, সেই হাইওয়ে বিভিন্ন কোম্পানিকে দেয়া হয়। তারা তাদের টাকায় সেই হাইওয়ে নির্মাণ করে এবং টোল নিয়ে তারা তাদের মূলধন ও লাভ নিয়ে যায়। কিন্তু বাংলাদেশের মহাসড়ক নির্মাণ করা হয়েছে জনগণের টাকায়। আর গাড়ি এসব মহাসড়কে চলার জন্য সকল প্রকার রোড ট্যাক্স দেয়। তাহলে আবার টোল কেন? অর্থাৎ দেশের রাজস্ব ভাণ্ডার এতই শূণ্য যে হাইওয়ে থেকে টোল নিয়ে সরকার চালাতে হচ্ছে।

লুটপাটের কারণে ব্যাংকগুলো দেউলিয়া হতে বসেছে মন্তব্য করে এই বিএনপি নেতা বলেন, আজকে বাংলাদেশ সরকারের দেশ চালানোর টাকা নাই। নানাভাবে ভ্যাট সম্প্রসারণ করে, জনগণের ওপর নানা রকম নির্যাতন করেও তারা রাজস্ব বৃদ্ধি করতে পারছে না। তারা নিজস্ব লাভের জন্য বড় বড় প্রজেক্ট করে মেগা কমিশন নিয়ে এখন আটকে গেছে। সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানগুলোতে যা উদ্ধৃত্ত টাকা আছে তা সরকারকে দিয়ে দিতে হবে। তাহলে আগামীতে এই প্রতিষ্ঠানগুলো চলবে কীভাবে? এই পরিস্থিতি থেকে উত্তরণ চাইলে দেশের গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার বিকল্প নেই। গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হলে খালেদা জিয়াকে মুক্ত করতে হবে। সেজন্য সকলকে ঐক্যবদ্ধ হতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App