আনুশকাকে নিয়ে একান্তে কোহলি

আগের সংবাদ

বর্ষায় উত্তাল আলীকদমের দামতুয়া ঝর্ণা

পরের সংবাদ

ডিসেম্বরে ‘বঙ্গবন্ধু বিপিএল’

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ১২, ২০১৯ , ১:০৫ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ১২, ২০১৯, ২:১১ অপরাহ্ণ

Avatar

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ক্রিকেট টুর্নামেন্টের ষষ্ঠ আসরের ফাইনাল অনুষ্ঠিত হয়েছিল চলতি বছরের ৬ ফেব্রুয়ারি। এর কয়েকদিন পরই বিপিএল আয়োজক কমিটি ঘোষণা দেয় যে ২০১৯ সালেই মাঠে গড়াবে দেশের সবচেয়ে জনপ্রিয় ফ্রাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্টেটির পরবর্তী (সপ্তম) আসর। একপর্যায়ে বলা হয় বিপিএলের সপ্তম আসর মাঠে গড়াবে চলতি বছর প্রথম সপ্তাহে। আর সেটা হতে পারে আগামী ৬ ডিসেম্বর। সে অনুযায়ী ফ্রাঞ্চাইজি মালিকরাও দল গোছানো শুরু করে দেন। এরপরই শুরু হয় নানান নাটকীয়তা। উঠে আসে বিভিন্ন ধরনের সমস্যার কথা। অবশেষে সব নাটকীয়তার অবসান ঘটল গতকাল। এ দিন সংবাদ সম্মেলনে বিপিএলের পরবর্তী আসর নিয়ে চমকপ্রদ কিছু ঘোষণা দেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। কোনো ফ্রাঞ্চাইজিকেই রাখা হচ্ছে না আসন্ন বিপিএলে। বিসিবি নিজেরাই চালাবে এ আসর। সবগুলো দল পরিচালনা করা হবে বিসিবির নিজস্ব ব্যবস্থাপনায়। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীকে সামনে রেখে টুর্নামেন্টটির সপ্তম আসরের নামকরণ করা হয়েছে ‘বঙ্গবন্ধু বিপিএল’। গতকাল দুপুরে বিসিবি কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব কথা জানান নাজমুল হাসান পাপন।

এ সময় বিসিবি সভাপতি আরো বলেন, পূর্ব নির্ধারিত সময় অর্থাৎ ৬ ডিসেম্বর থেকেই মাঠে গড়াবে বিপিএলের পরবর্তী আসরের খেলা। এর আগে ৩ ডিসেম্বর হবে টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠান। নাম পরিবর্তন, ফ্রাঞ্চাইজি না রাখা ও নিজেদের ব্যবস্থাপনায় টুর্নামেন্ট আয়োজনের মতো বড় ধরনের পরিবর্তন আনার পেছনে ফ্রাঞ্চাইজিগুলোর বিভিন্ন দাবি-দাওয়ার সঙ্গে সম্মতিতে পৌঁছাতে না পারার কথা জানিয়েছেন বিসিবি সভাপতি। তবে মূল কারণ হিসেবে তিনি উল্লেখ করেছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সম্মান জানানোর কথা।

এ বিষয়ে বিসিবি সভাপতি বলেন, আগামী বছর বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী। আমরা তাই এবারের বিপিএল জাতির জনকের নামে উৎসর্গ করতে চাচ্ছি। তাই টুর্নামেন্টটির পরবর্তী আসরের নামকরণ করা হয়েছে ‘বঙ্গবন্ধু বিপিএল’। শুরুতে ৮ দলের অংশগ্রহণে বিপিএল আয়োজনের কথা ভেবেছিল আয়োজক কমিটি। তবে দল সংখ্যা বাড়ছে না। ৭ দলের অংশগ্রহণেই হবে বিপিএলের সপ্তম আসর। বিসিবির ব্যবস্থাপনায় টুর্নামেন্টে আয়োজন হলেও ফ্রাঞ্চাইজিগুলোর নাম অপরিবর্তিত থাকবে।

এ বিষয়ে নাজমুল হাসান পাপন জানান, ৭টি দল নিয়েই হবে আসন্ন বিপিএল। আর বিসিবিই যাবতীয় ব্যয়ভার বহন করবে। ফ্রাঞ্চাইজিগুলোর নাম একই থাকবে।

  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা