সঠিক বিচার হলে বঙ্গবন্ধু হত্যা মামলার আসামি হতেন জিয়া

আগের সংবাদ

বিমান কর্মীদেরও দেহতল্লাশী করা হচ্ছে

পরের সংবাদ

এখনো ড্রোনের সংখ্যা নির্ণয় করা হয়নি: বিমান প্রতিমন্ত্রী

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ১২, ২০১৯ , ৬:১৪ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ১২, ২০১৯, ৬:১৪ অপরাহ্ণ

Avatar

বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেছেন, সাম্প্রতিক কিছু উৎসাহী ব্যক্তি বা প্রতিষ্ঠান বিনা অনুমতিতে বাংলাদেশের আকাশসীমায় আনম্যান্ড এরিয়েল ভেহিক্যাল সিস্টেম (ইউএভি-ইউএএস), রিমোট কট্টোল বিমান অথবা খেলনা বিমান উড্ডয়ন করছে। পাশাপাশি অনুমোদিত দেশী-বিদেশী বিমান, হেলিকপ্টার এবং দ্রুতগতি সম্পন্ন সামরিক বিমান চলাচল করছে। ফলে অননুমোদিত উড্ডয়নকারী ড্রোনের সঙ্গে যেকোন সময়ে আকর্ষিক দূর্ঘটনার আশঙ্কা থাকে। তবে এখনো ড্রোনের সংখ্যা নির্ণয় করা হয়নি।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) জাতীয় সংসদে মোরশেদ আলমের এক লিখিত প্রশ্নের জবাবে বিমান প্রতিমন্ত্রী সংসদে এই তথ্য উপস্থাপন করেন। স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরীর সভাপতিত্বে বিকালে চতুর্থ অধিবেশনের সমাপনি এ অধিবেশন শুরু হয়।

এছাড়া তিনি বলেন, বিশ্বের অন্যান্য দেশের ন্যায় ড্রোন পরিচালনা ও আমদানির বিষয়ে সুস্পষ্ট নীতিমালা প্রস্তুতের লক্ষ্যে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় (বিপম), বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) এবং সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রণালয় ও দপ্তর/সংস্থা কাজ করছে। যা বর্তমানে চূড়ান্ত পর্যায়ে আছে। নীতিমালা চূড়ান্ত হলে ড্রোনের আকার, রেজিস্ট্রেশন ও উড্ডয়ন সংক্রান্ত তথ্যাদিসহ অন্যান্য বিষয়ও অন্তর্ভূক্ত থাকবে। মন্ত্রী আরো বলেন, নীতিমালা প্রকাশের পর রাষ্ট্রীয়ভাবে সরকারের কাছে ড্রোন সংক্রান্ত যাবতীয় তথ্য সংরক্ষিত থাকবে।