তেজগাঁওয়ে শ্রমিকদের সাড়ে তিন ঘণ্টা সড়ক অবরোধ

আগের সংবাদ

ঢাবিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য ছাত্রলীগের ১০ কর্মসূচি

পরের সংবাদ

ইলেকট্রিক শর্ট সার্কিট থেকে আগুন

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ১২, ২০১৯ , ২:৩৮ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ১২, ২০১৯, ২:৩৯ অপরাহ্ণ

Avatar

নির্বাচন কমিশনের (ইসি) বেসমেন্টে ‘ইলেকট্রিক শর্ট সার্কিট থেকে’ আগুন লেগেছে এমন তথ্য উঠে এসেছে ইসির তদন্ত কমিটির প্রতিবেদনে। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) বিকেল ৫টার দিকে প্রতিবেদন দেয়া হবে বলে জানানো হয়েছে ইসি সূত্রে।

ইসির নির্ভরযোগ্য সূত্র বলছে-বেসমেন্টের যে কক্ষটিতে আগুন লেগেছিল সেখানে সিসি ক্যামেরার ফুটেজ বার বার পরীক্ষা নিরীক্ষা করে দেখা গেছে- কক্ষটির একাংশে বৈদ্যুতিক লাইনে স্পার্কিং হচ্ছে। এরপর আগুন ও ধোয়া দেখা গেছে।

এর আগে ইসির অতিরিক্ত সচিব মোখলেছুর রহমান জানান, ইসির বেসমেন্টে প্রায় সাড়ে ৪ হাজার ইভিএম ও ব্যালট ইউনিট ছিল। এগুলো বিভিন্ন কক্ষে রাখা হয়। তবে বেসমেন্টে তালা লাগানো ছিল, এটি সুরক্ষিত কক্ষ। সর্বক্ষণ মনিটরিং করা হয়। এখানে কোন মানুষ অনুমতি ছাড়া প্রবেশ করা নিষিদ্ধ। তবে এটা বলা যায়- বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকেই শুধু মাত্র আগুন লাগতে পারে।

ক্ষয়-ক্ষতির বিষয়ে মোখলেছুর রহমান ও ইসির এনআইডি অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম ইতিমধ্যে জানিয়েছেন, ক্ষয়ক্ষতি সামান্যই। যেখানে আগুন লাগে সেখানে হাজার খানেক ইভিএম মনিটর ছিল। এরমধ্যে কিছু আগুনে এবং পানিতে নষ্ট হয়েছে। তবে ব্যালট ইউনিট ও অন্য কিছু ক্ষতি হয়নি।

গত রবিবার রাত ১০টা ৫০ মিনিটে ইসি সচিবালয়ের বেসমেন্ট-১-এ হঠাৎ আগুন লাগে। পরবর্তীতে ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট কাজ করে আগুন নিয়ন্ত্রণে আনে।