ঢাবিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য ছাত্রলীগের ১০ কর্মসূচি

আগের সংবাদ

পথচারীদের ভোগান্তি

পরের সংবাদ

আজ শেষ হচ্ছে সংসদের চতুর্থ অধিবেশন

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ১২, ২০১৯ , ৩:১৭ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ১২, ২০১৯, ৩:১৭ অপরাহ্ণ

Avatar

আজ বৃহষ্পতিবার (১২ সেপ্টেম্বর) শেষ হচ্ছে একাদশ জাতীয় সংসদের চতুর্থ অধিবেশন। গত ৮ সেপ্টেম্বর চতুর্থ সংসদ অধিবেশন বসার আগে কার্য উপদেষ্টা কমিটিতে এ সিদ্ধান্ত গৃহিত হয়।
আজ বিকেল ৫ টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন বসবে, চলতে পারে রাত ১০ টা পর্যন্ত। অধিবেশন শেষের দিনে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ সমাপনী বক্তব্য রাখবেন।
সংসদের কার্যসূচিতে দেখা গেছে- শুরুতে পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়,স্বশস্ত্র বাহিনী বিভাগ, মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় ও বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়ের প্রশ্নোত্তোর আছে। যা টেবিলে উত্থাপিত হবে। এর পরে ৭১ বিধি আছে। থাকছে বেসরকারী সদস্যদের সিদ্ধান্ত প্রস্তাব। যেখানে দিদারুল আলম এমপি চট্টগ্রামের সীতাকুণ্ডে গ্যাস সরবরাহের প্রস্তাব করবেন। এমপি সাবের হোসেন চৌধুরী তামাক জাত সকল পণ্যের উপর প্রচলিত অ্যাড ভেলোরাম পদ্ধতির পরিবর্তে সুনিদ্দিষ্ট করারোপের (স্পেসিফিক ট্যাক্স) প্রস্তাব করবেন। জাপার সংসদ সদস্য ড. রুস্তম আলী ফরাজী পিরোজপুরে নদী ভাঙ্গন রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের প্রস্তাব এবং এবং আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরী রংপুরের তারাগঞ্জ উপজেলাকে পৌরসভায় উন্নীত করার প্রস্তাব দেবেন। পরে এসব সিদ্ধান্ত প্রস্তাব নিয়ে আলোচনা হবে।
এর পরে থাকছে আইন প্রণয়ন কার্যাবলী- যেখানে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল ‘বাংলাদেশ ক্রিড়া শিক্ষা প্রতিষ্ঠান বিল-২০১৯ উত্থাপণ ও পরীক্ষা পূর্বক রিপোর্ট দেয়ার জন্য স্থায়ী কমিটিতে প্রেরণের অনুমতি চাইবেন। বিরোধী দল জাপার পক্ষ থেকে এ বিলে কিছু সংশোধনী আনার প্রস্তাব করা হবে, যদিও সংখ্যাগরিষ্ট আওয়ামী লীগসহ ১৪ দলীয় এমপিদের কন্ঠ ভোটে তা নাকচ হবে এমনটি মনে করা হচ্ছে।
এর পরে সমাপনী ভাষনে সংসদের বিরোধী দলীয় নেতা জাতীয় পার্টির রওশন এরশাদ এবং সবশেষে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বক্তব্য রাখবেন। তার পরে স্পিকার সংসদ অধিবেশন সমাপ্তি বিষয়ে রাষ্ট্রপতি আবদুল হামিদের একটি বার্তা সংসদে পড়ে শোনাবেন ও চতুর্থ সংসদের বিভিন্ন তথ্য তুলে ধরে চতুর্থ সংসদ সমাপ্তি ঘোষনা করবেন।
এর আগে গত ৮ সেপ্টেম্বর একাদশ জাতীয় সংসদের চতুর্থ অধিবেশন শুরু হয়। মাত্র ৪ কার্যদিবসের এ অধিবেশন শেষ হচ্ছে আজ রাতে।