সাকিবের সামনে রেকর্ডের হাতছানি

আগের সংবাদ

রোমানদের স্বর্ণ জয়ের লড়াই

পরের সংবাদ

অতীত ভুলে এগোতে চান সাকিব-ডমিঙ্গো

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ১২, ২০১৯ , ১০:০৩ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ১৩, ২০১৯, ১২:৫৪ পূর্বাহ্ণ

Avatar

ক্রিকেটে টাইগারদের সবচেয়ে পছন্দের সংস্করণ কোনটি- এই প্রশ্নের উত্তর নিমিষেই দিয়ে দিতে পারবেন যে কেউ। কারণ উত্তরটা একেবারে সহজ। ক্রিকেটের তিন ধরনের ফরম্যাটের মধ্যে ওয়ানডেই সবচেয়ে প্রিয় বাংলাদেশ দলের ক্রিকেটারদের কাছে।

গত চার বছরে ক্রিকেটে টাইগারদের যত সফলতা তার সিংহ ভাগই এসেছে ওয়ানডেতে। তবে ওয়ানডের তুলনায় টেস্ট ও টি-টোয়েন্টিতে অতটা অগ্রগতি হয়নি বাংলাদেশের। কয়েক দিন আগে চট্টগ্রামে আফগানিস্তানের মতো দলের বিপক্ষে ২২৪ রানের বড় ব্যবধানে হারই বলে দেয় টেস্টে বাংলাদেশ এখনো কতটা পিছিয়ে আছে। একই অবস্থা টি-টোয়েন্টিতেও। বাংলাদেশ দল প্রথম টি-টোয়েন্টি ম্যাচ খেলে ২০০৬ সালে। এরপর দেখতে দেখতে কেটে গেছে এক যুগেরও বেশি সময়। কিন্তু এই দীর্ঘ সময়েও ২০ ওভারের ক্রিকেট কীভাবে খেলতে হয় সেটা ঠিকঠাকভাবে আয়ত্ত করতে পারেননি টাইগাররা। আফগানদের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে হারের ব্যর্থতা ভুলে সাকিব-মুশফিকদের সামনে এবার টি-টোয়েন্টিতে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণের পালা।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) থেকে শুরু হচ্ছে বাংলাদেশ, আফগানিস্তান ও জিম্বাবুয়ের মধ্যকার ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ। যেখানে সিরিজের প্রথম ম্যাচে স্বাগতিক বাংলাদেশের প্রতিপক্ষ জিম্বাবুয়ে। ম্যাচটির ভেন্যু ঢাকার মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়াম। খেলাটি শুরু হবে সন্ধ্যা সাড়ে ৬টায়।

ত্রিদেশীয় সিরিজের উদ্বোধনী ম্যাচকে সামনে রেখে বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) গণমাধ্যমে কথা বলেন বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান ও জিম্বাবুয়ের দলপতি হ্যামিল্টন মাসাকাদজা। এ সময় সাকিবের মুখে প্রকাশ পেয়েছে টেস্ট হারের কথা ভুলে টি-টোয়েন্টি সিরিজে সাফল্য পাওয়ার লক্ষ্যের কথা।

অন্যদিকে এই সিরিজ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলবেন জিম্বাবুয়ের অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা। সিরিজ জেতার মাধ্যমেই নিজের নিজের ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানতে চান বলে জানিয়েছেন তিনি। এ ছাড়া বাংলাদেশকে হারানোর ব্যাপারেও আত্মবিশ্বাসী জিম্বাবুয়ের অধিনায়ক।

স্টিভ রোডসের উত্তরসূরি হিসেবে বাংলাদেশ দলের কোচের দায়িত্ব নেয়ার পর রাসেল ডমিঙ্গোর প্রথম অ্যাসাইনমেন্ট ছিল আফগানদের বিপক্ষে চট্টগ্রাম টেস্ট। কিন্তু প্রথম অ্যাসাইনমেন্টেই চরম ব্যর্থ হয়েছেন তিনি।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সংবাদ সম্মেলনের শুরুতে সাংবাদিকরা সেই হারের কথা স্মরণ করিয়ে দিলে ডমিঙ্গো বলেন, হ্যাঁ, এটা ঠিক যে আমার শুরুটা ভালো হয়নি। কিন্তু এটা ভিন্ন বৃহস্পতিবার

ত্রিদেশীয় সিরিজের ট্রফি উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তিন দলের অধিনায়ক- বাংলাদেশের সাকিব আল হাসান, জিম্বাবুয়ের হ্যামিল্টন মাসাকাদজা ও আফগানিস্তানের রশিদ খান। ত্রিদেশীয় এই সিরিজে প্রাথমিক পর্বে প্রতিটি দল পরস্পরের বিপক্ষে ২টি করে ম্যাচ খেলবে। সিরিজের প্রথম তিনটি ম্যাচ হবে ঢাকার মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে। আর প্রাথমিক পর্বের শেষ তিনটি ম্যাচের ভেন্যু চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম। প্রাথমিক পর্ব শেষে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দুটি দল আগামী ২৪ সেপ্টেম্বর ফাইনালে মুখোমুখি হবে।

  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা