×

জাতীয়

ঢাকা ওয়াসার ১০ কোটি লিটার পানি উদ্বৃত্ত থাকছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০১৯, ১০:৩৬ পিএম

রাজধানী ঢাকায় বসবাসরত মানুষের দৈনিক পানির চাহিদার পরিমাণ ২২০ থেকে ২৪৫ কোটি লিটার। তবে ঢাকা ওয়াসা দৈনিক চাহিদার চেয়ে ১০ কোটি লিটার পানি উদ্বৃত্ত উৎপাদন করছে অর্থাৎ ২৫৫ কোটি লিটার পানি উৎপাদনে সক্ষমতা অর্জন করেছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

বুধবার (১১ সেপ্টেম্বর) জাতীয় সংসদে হাজী মো. সেলিমের লিখিত এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জনান।

মন্ত্রী বলেন, বর্তমানে পানির সিস্টেম লস ২০ শতাংশ। তবে ঢাকা মেট্টো এলাকায় সিস্টেম লস (ডিএমএ) ৫ থেকে ৭ শতাংশে নেমে এসেছে। যা আগে ৪০ ভাগ পর্যন্ত ছিল। ডিএমএ পদ্ধতি বর্তমান সরকারের একটি যুগান্তকারী পদক্ষেপ। মোট ১৪৪ ডিএমএর মধ্যে ৬২টি ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। বর্তমানে ডিএমএর কাজ চলমান রয়েছে, আগামী ২০২১ সালের মধ্যে শতভাগ ডিএমএর আওতায় আসবে।

তিনি বলেন, চলতি বছরের মধ্যে সব বস্তিকে বৈধ পানি সরবরাহের নেটওয়ার্কের আওতায় আনার পরিকল্পনা নিয়েছে। হাজী সেলিমের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ঢাকা মহানগরীতে দক্ষিণ সিটির ইস্যু করা রিকশা সংখ্যা ৫২ হাজার ৭১২ এবং উত্তরের ২৭ হাজার ৩৯৭। অর্থাৎ মোট ৮০ হাজার ১০৯টি টি রিক্সা ইস্যু করা আছে। তবে বর্তমানে চলাচলরত রিকশার কোনো পরিসংখ্যান নেই।

এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে তাজুল ইসলাম বলেন, এলজিইডির সহায়তায় ভূমিহীন ও অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য ২৬৬ দশমিক ৩৭ কোটি টাকা ব্যয়ে বাসস্থান কাজ গত বছরে শেষ হয়েছে। এছাড়া ওই প্রকল্পের আওতায় চট্টগ্রামের ১৫ উপজেলায় ১০৪টি বাসস্থান নির্মাণ করেছে। অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ঢাকা উত্তর সিটিতে ২৭টি পার্ক রয়েছে। যার মধ্যে চারটি শিশু পার্ক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App